Weather: উইকএন্ডে বাড়বে দুর্যোগ, শনি-রবি ভারী বৃষ্টির পূর্বাভাস! কোন কোন জেলা, জেনে নিন...

গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর তৈরি হওয়া ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা। এটি দক্ষিণ দিকে ঝুঁকে থাকায় এই রাজ্যে বৃষ্টির সম্ভাবনা বাড়বে।

Updated By: Aug 10, 2024, 01:17 PM IST
Weather: উইকএন্ডে বাড়বে দুর্যোগ, শনি-রবি ভারী বৃষ্টির পূর্বাভাস! কোন কোন জেলা, জেনে নিন...

অয়ন ঘোষাল: উত্তরবঙ্গের দার্জিলিং সহ পাঁচ জেলাতেই বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি আগামী আরও ২৪ ঘন্টা। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি দক্ষিণবঙ্গের সব জেলায়। এর মধ্যে আজ শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা পাঁচ জেলায়। আজ বিকেলের পর আরও কিছুটা বৃষ্টি বাড়তে পারে দক্ষিণবঙ্গে। 

সিস্টেম

সক্রিয় মৌসুমী অক্ষরেখা বাংলা থেকে ফের সরে গেল ওড়িশায়। এই অক্ষরেখা গঙ্গানগর দিল্লি হামিরপুর ডালটনগঞ্জের পর ওড়িশার বালাসোর হয়ে দক্ষিণ-পূর্ব দিকে এগিয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর তৈরি হওয়া ঘূর্ণাবর্তটিও সরে ঝাড়খণ্ডের দিকে। এটি অবস্থান করছে ঝাড়খন্ড ও সংলগ্ন উত্তর ওড়িশা ও ছত্রিশগড় এলাকায়। আজ এটি নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা। এটি দক্ষিণ দিকে ঝুঁকে থাকায় এই রাজ্যে বৃষ্টির সম্ভাবনা বাড়বে। হরিয়ানা এবং আসামে রয়েছে আরও দুটি ঘূর্ণাবর্ত।

দক্ষিণবঙ্গ

আজ শনিবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা। সব জেলার বেশিরভাগ অংশই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গের ছয় জেলায়। এগুলো হল পূর্ব ও পশ্চিম বর্ধমান বীরভূম উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা এবং হুগলি জেলা। কাল রবিবার বৃষ্টি বাড়তে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। সব জেলাতেই ওয়াইড স্প্রেইড রেইনের সম্ভাবনা।

উত্তরবঙ্গ

আজ শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের পার্বত্য এলাকায়। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার এই তিন জেলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস। মঙ্গলবার পর্যন্ত এই বৃষ্টি চলবে। সিকিম ভুটানেও ভারী বৃষ্টি। আসামে প্রবল বর্ষণের সঙ্গে ওপরের পাঁচ জেলায় ভারী বৃষ্টির কারণে পার্বত্য জেলায় ভারী থেকে প্রবল বৃষ্টির কারণে ধস নামতে পারে। পার্বত্য এলাকার রাস্তায় দৃশ্যমান্যতা কমবে। নদীর জল স্তর বাড়তে পারে। নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা। একটানা বৃষ্টিতে দৃশ্যমানতা কমতে পারে।

কলকাতা

মূলত মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ বৃষ্টির পূর্বাভাস। শনিবার বিকেলের পর বৃষ্টি কিছুটা বাড়বে। চলবে রবিবার পর্যন্ত।

পরিসংখ্যান

রাতের তাপমাত্রা ২৭.২ থেকে বেড়ে ২৮.২ ডিগ্রি। আজ রাতে তা ফের কমবে। গতকাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩০.৮ থেকে বেড়ে ৩২.২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৯ থেকে ৯১ শতাংশ। 

দেশের অন্যান্য রাজ্য

রাজধানী দিল্লি সহ উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু রাজ্যে ভারী বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টির সতর্কতা অরুণাচল প্রদেশ আসাম মেঘালয় মনিপুর মিজোরাম ত্রিপুরা এবং হিমাচল প্রদেশ উত্তরাখণ্ড ও মধ্যপ্রদেশে। সিকিম ভুটানেও ভারী বৃষ্টির আশঙ্কা। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে বিহার ঝাড়খণ্ড ওড়িশাতেও। ভারী বৃষ্টি হবে হিমাচল প্রদেশ উত্তর প্রদেশ রাজস্থান মধ্যপ্রদেশ বিহার ঝাড়খন্ড ওড়িশা অরুণাচল প্রদেশ আসাম মেঘালয় মনিপুর মিজোরাম ত্রিপুরা কঙ্কন গোয়া মধ্য মহারাষ্ট্র এবং গুজরাটে।

আরও পড়ুন, Hilsha: হাসিনার হাতেই পদ্মা ইলিশ চুক্তির নবীকরণ! এবার? বাঙালি পাতে কি...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.