Weather Update: শুক্রবার দক্ষিণবঙ্গের সব জেলায় ঢুকবে মৌসুমী বায়ু, আজ ও কাল ভারী বৃষ্টির পূর্বাভাস

Weather Update: চরম বৃষ্টির সতর্কতা কোচবিহার, আলিপুরদুয়ার এই দুই জেলাতে। উপরের পাঁচ জেলায় আজ ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা।  আগামী ২৪ ঘণ্টায় ওপরের দিকের জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টি। দার্জিলিং কালিম্পং সহ উপরের দিকের জেলাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে

Updated By: Jun 22, 2023, 08:22 AM IST
Weather Update: শুক্রবার দক্ষিণবঙ্গের সব জেলায় ঢুকবে মৌসুমী বায়ু, আজ ও কাল ভারী বৃষ্টির পূর্বাভাস

অয়ন ঘোষাল:উত্তরবঙ্গের মতো প্রবল বর্ষণ না হলেও এসপ্তাহেই দক্ষিণবঙ্গের সব জেলায় বর্ষা ঢুকে পড়বে। আজ দক্ষিণের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে অতি বৃষ্টির সতর্কতা থাকছে আজকেও। বৃষ্টি বাড়বে মালদা ও দিনাজপুরে। এমনটাই বলছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন-দুর্নীতি আর দুর্নীতি; মমতাদি আপনি নিজেকে সামলান, বোমা ফাটালেন ইসলামপুরের বিধায়ক

দুয়ারে বর্ষা

শুক্রবারের মধ্যে দক্ষিণবঙ্গের বাকি অংশে ঢুকে পড়বে মৌসুমী বায়ু। বিক্ষিপ্ত বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি বাড়বে। বর্ষা প্রবেশের পর ভারী বৃষ্টি চলছে উত্তরবঙ্গের জেলাগুলিতে। আজ থেকে ক্রমশ নিচের দিকে নামবে বৃষ্টির প্রভাব। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দক্ষিণ ভারতের কর্ণাটক অন্ধ্রপ্রদেশ এবং পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে ও উত্তর পশ্চিমবঙ্গোসাগরে অবস্থান করছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে ঝাড়খন্ড বিহার সিকিম এর বেশিরভাগ অংশ এবং গোটা উত্তরবঙ্গে মৌসুমী বায়ু প্রভাব বিস্তার করেছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী অক্ষরেখা রত্নগিরি রাইচুর কাভালি পর ক্যানিং শ্রীনিকেতন দুমকার উপর অবস্থান করছে।

উত্তরবঙ্গ
 
চরম বৃষ্টির সতর্কতা কোচবিহার, আলিপুরদুয়ার এই দুই জেলাতে। উপরের পাঁচ জেলায় আজ ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা।  আগামী ২৪ ঘণ্টায় ওপরের দিকের জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টি। দার্জিলিং কালিম্পং সহ উপরের দিকের জেলাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পার্বত্য এলাকায় ভারী বৃষ্টিতে ল্যান্ড স্লাইড হওয়ার সম্ভাবনা থাকছে। নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা। তিস্তা, তোর্সা, জলঢাকা সহ উত্তরবঙ্গের নদীগুলির জল স্তর বেশ কিছুটা বেড়েছে বিপদসীমা ছুঁয়ে যাওয়ার আশঙ্কা। শুক্রবার থেকে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমবে উত্তরবঙ্গে।

দক্ষিণবঙ্গ

শুক্রবারের মধ্যেই দক্ষিণবঙ্গের সব জেলাতে মৌসুমী বায়ু বা বর্ষা ঢুকে পড়লেও উত্তরবঙ্গের মতো প্রবল বৃষ্টি হওয়ার সম্ভাবনা এই মুহূর্তে নেই। মৌসুমী বায়ুর প্রভাবে বর্ষার বৃষ্টি বাড়বে। আজ ও কাল দক্ষিণ বঙ্গের বেশিরভাগ জেলাতেই বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস। বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম এবং বাঁকুড়া এই চার জেলাতে। বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। 

কমবে তাপমাত্রা

আগামী ৪৮ ঘন্টায় বৃষ্টি হলে তাপমাত্রা আর ও কমবে বলে অনুমান আবহাওয়াবিদদের। শনিবারের মধ্যে অন্তত ৪-৫ ডিগ্রি তাপমাত্রা কমতে পারে দক্ষিণবঙ্গে বিভিন্ন জেলাতে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী তিন দিনে অন্তত ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমে যেতে পারে। ইতিমধ্যেই মেঘলা আকাশের কারণে দিনের তাপমাত্রা স্বাভাবিকের নিচে নেমে গেছে কয়েক জেলায়। দক্ষিণবঙ্গের আকাশে মেঘ থাকায় রাতের তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকছে। 

কলকাতা

দিন ও রাতের তাপমাত্রা কমতে পারে। আজ দিনভর আংশিক কখনো মেঘলা আকাশ। কয়েক পশলা বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। 

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.১ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.১ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৭ থেকে ৮৯ শতাংশ। 

ভিন রাজ্যে

প্রবল বৃষ্টির সম্ভাবনা আগামী ২৪ ঘন্টায় সিকিম ও উত্তরবঙ্গের জেলাগুলিতে। ভারী বৃষ্টি আগামী দু দিনে আসাম মেঘালয় সহ পূর্ব ভারতের রাজ্যগুলিতে বিহার ঝাড়খন্ড এবং পশ্চিমবঙ্গের গাঙ্গেয় এলাকায়। বৃহস্পতিবার ও শুক্রবার ভারী বৃষ্টির সম্ভাবনা। ২৪ শে জুন পর্যন্ত ভারী বৃষ্টি হতে পারে ওড়িশার বিভিন্ন এলাকায় অন্ধ্রপ্রদেশে আগামী ৪৮ ঘন্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা। ২৪ শে জুন পর্যন্ত ভারী বৃষ্টি কঙ্কন গোয়া এবং কর্নাটকে। দেশজুড়েই মৌসুমি বায়ুর প্রভাবে তাপপ্রবাহ কমছে। আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় বিদর্ভে ও ছত্তীসগড়ে কিছুটা তাপপ্রবাহ থাকবে। তাপপ্রবাহ আংশিকভাবে বিহার ঝাড়খন্ড এবং উড়িষ্যাতে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.