অষ্টমীতে-ও চোখরাঙানি বর্ষাসুরের, বজ্রবিদ্যুত-সহ বৃষ্টির আশঙ্কা কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে

আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামিকাল অর্থাত নবমীর দিনে উত্তর ও দক্ষিণ বঙ্গে বৃষ্টি বাড়বে। দশমীতেও কলকাতা-সহ দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে

Updated By: Oct 6, 2019, 02:22 PM IST
 অষ্টমীতে-ও চোখরাঙানি বর্ষাসুরের, বজ্রবিদ্যুত-সহ বৃষ্টির আশঙ্কা কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: পুজোর ক’টা দিন রেহাই নেই। পৃথিবীর বুকে যখন-তখন হামলা চালাচ্ছে বর্ষাসুর। হাওয়া অফিস বলছে, অষ্টমীর দিনেও নাকি ‘বর্ষন বিরতি লঙ্ঘন’ করতে পারে সে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুত্সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামিকাল অর্থাত নবমীর দিনে উত্তর ও দক্ষিণ বঙ্গে বৃষ্টি বাড়বে। দশমীতেও কলকাতা-সহ দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। রাজস্থান থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে। এছাড়াও, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে বাংলা ওড়িশা উপকূলে আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এর জেরেই সাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।

আরও পড়ুন- অবশেষে চন্দ্রযান ২-এর প্রথম ছবি প্রকাশ করল ইসরো

বঙ্গোপসাগর থেকে আর্দ্রবাতাস প্রবেশের ফলে উত্তর ও দক্ষিণ দুই বঙ্গের বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত বজ্রগর্ভ মেঘ তৈরি হচ্ছে। যার দোসর হয়েছে তাপমাত্রা। দক্ষিনবঙ্গের বিস্তীর্ণ এলাকার তাপমাত্রা ৩০ ডিগ্রি ছুঁই ছুঁই। বিশেষ করে উপকূলবর্তী এলাকা ও কলকাতা উত্তর দক্ষিণ ২৪পরগনা হুগলির কিছু অংশে বায়ুমন্ডলে সঞ্চিত শক্তির পরিমাণ এখনও তুলনামূলকভাবে বেশি।

.