বর্ষা বিমুখ! আগামী ৪৮ ঘণ্টা থাকবে গরম ও জারি তাপপ্রবাহের সতর্কতা

তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি বেশি থাকবে। দক্ষিণবঙ্গের ৫ জেলায় জারি হল তাপপ্রবাহের সতর্কতা।

Updated By: Jun 11, 2019, 05:58 PM IST
বর্ষা বিমুখ! আগামী ৪৮ ঘণ্টা থাকবে গরম ও জারি তাপপ্রবাহের সতর্কতা

নিজস্ব প্রতিবেদন: গরম কমার কোনও সুখবর এখনই দিতে পারল না আলিপুর আবহাওয়া দফতর। বরং নতুন করে দক্ষিণবঙ্গের ৫ জেলায় জারি হল তাপপ্রবাহের সতর্কতা। আলিপুর আবহাওয়া দফতরের তরফে পরিষ্কার বলে দেওয়া হল, এরাজ্যে বর্ষা কবে ঢুকবে তা এখনই নির্দিষ্ট করে বলা যাচ্ছে না।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী ৪৮ ঘণ্টা গরমে পুড়বে কলকাতা সহ দক্ষিণবঙ্গ। বজায় থাকবে গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি। সেইসঙ্গে পশ্চিমের ৫ জেলায় চলবে তাপপ্রবাহও। পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহ চলবে। গরম থাকবে উপকূলের জেলাগুলোতেও। উপকূলের জেলাগুলির তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি বেশি থাকবে। এই পরিস্থিতিতে বর্ষা কবে বাংলায় ঢুকবে, তা ১৩ তারিখের আগে নির্দিষ্ট করে কিছু বলা যাচ্ছে না। ১৩ তারিখের পরই পরিষ্কার হবে ছবিটা। তবে উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আরও পড়ুন, 'রাজ্যপাল বাড়িয়ে বলছেন', ক্ষোভ উগরে হিংসায় নিহত সবাইকেই ক্ষতিপূরণের ঘোষণা মুখ্যমন্ত্রীর

উল্লেখ্য, আরব সাগরের উপর ঘনীভূত হয়েছে ঘূর্ণিঝড় 'বায়ু'। ঘূর্ণিঝড়ের ফলে মঙ্গলবার সন্ধে থেকেই আরব সাগর উপকূলবর্তী এলাকায় ৯০ থেকে ১০০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে বলে পূর্বাভাস। লক্ষদ্বীপ, কেরল, কর্নাটক এবং দক্ষিণ মহারাষ্ট্রের উপকূলে ঘূর্ণিঝড়ের ফলে ব্যাপক ঝড় হতে পারে। এরপর ১৩ তারিখ সকালে গুজরাট উপকূলে আছড়ে পড়ার কথা 'বায়ু'র। গুজরাট উপকূলে ঘণ্টায় প্রায় ১২০ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়টি।