নিজস্ব প্রতিবেদন: বিহার বিধানসভা নির্বাচন যখন হয়েছিল সেইসময় দেশে করোনা সংক্রমণের হার ছিল অনেকটাই বেশি। ফলে বিহার বিধানসভা নির্বাচনে বুথের সংখ্যা বাড়ানো হয়েছিল অনেকটাই। প্রয়োজন হয়েছিল অতিরিক্ত কেন্দ্রীয় বাহিনীরও। এখন দেশে করোনা সংক্রমণের হার কমলেও কোনও ঝুকি নিতে চাইছে না নির্বাচন কমিশন। ফলে আসন্ন পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে বাড়ছে বুথের সংখ্যা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-এই প্রথম বাইডেনকে শুভেচ্ছা বিদায়বেলায় 'নরম' ট্রাম্পের


নির্বাচন কমিশন(ECI) সূত্রে খবর, ২০১৬ বিধানসভা নির্বাচনে রাজ্যে বুথের সংখ্যা ছিল ৭৮,৯০৩। এবার তা একলাফে বাড়ছে অনেকটাই। করোনার কারণে এবার প্রতি বুথে ভোটার সংখ্যা রাখা হচ্ছে হাজারের ভেতরে। গত নির্বাচনে ওই সংখ্যা ছিল দেড় হাজার। সব মিলিয়ে এবার রাজ্যে মোট বুথের সংখ্যা হতে পারে ১ লাখ ১০ হাজার। এতে বুথে ভোটার সংখ্যা অনেকটাই কমানো যাবে।


আরও পড়ুন-মর্মান্তিক দুর্ঘটনা! বরযাত্রীর গাড়ির উপর উল্টে যায় পাথর বোঝাই ট্রাক, মৃত ১৪


বিরোধীরা বারবারই হুমকি দিচ্ছিল, কেন্দ্রীয় বাহিনীর(Central Force) নজরদারিতে এবার বিধানসভা নির্বাচন হবে। এর জন্য তারা ইতিমধ্যেই দরবার করতে শুরু করেছিল। এবার ভোটে বুথ সংখ্যা যদি বাড়ে তাহলে বাড়বে বুথকর্মী সংখ্যা, পুলিস ও কেন্দ্রীয় বাহিনীও। গত বিধানসভা নির্বাচনে রাজ্যে মোতায়েন করা হয়েছিল ৭০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। রাজ্য পুলিস কর্তাদের সঙ্গে আলোচনা করে নির্বাচন কমিশন মনে করছে রাজ্যে অবাধ ভোট করানোর জন্য এবার প্রয়োজন হবে আরও ২০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।