পঞ্চম দফায় বুথের নিরাপত্তায় শুধু কেন্দ্রীয় বাহিনী, থাকবে না রাজ্য পুলিস

নির্বাচনের দিন রাজ্য পুলিসের ভূমিকা ঠিক কী হবে, তা এখনও স্পষ্ট নয়।

Updated By: Apr 30, 2019, 11:52 PM IST
পঞ্চম দফায় বুথের নিরাপত্তায় শুধু কেন্দ্রীয় বাহিনী, থাকবে না রাজ্য পুলিস

নিজস্ব প্রতিবেদন: পশ্চিমবঙ্গে পঞ্চম দফার ভোটে আরও কড়া ব্যবস্থা নিতে চলেছে নির্বাচন কমিশন। রাজ্য পুলিসকে বুথের নিরাপত্তায় আর ব্যবহার করা হবে না বলে জানিয়ে দেওয়া হল কমিশনের তরফে। একই সঙ্গে বাড়ানো হল কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা।

আগামী সোমবার, ৬ মে লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ। ওই দিন নির্বাচন হবে পশ্চিমবঙ্গের সাতটি লোকসভা কেন্দ্রে। ওই সাত কেন্দ্রে ভোটের দিন সব বুথে কেন্দ্রীয় বাহিনী থাকবে বলে আগেই জানিয়েছিল নির্বাচন কমিশন।

আরও পড়ুন: পঞ্চম দফার ভোটেও সববুথে কেন্দ্রীয় বাহিনী, জানাল নির্বাচন কমিশন

নির্বাচন কমিশনের বিশেষ পুলিস পর্যবেক্ষক বিবেক দুবে জানিয়েছেন, সেদিন দায়িত্বে থাকবে ৫৭৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এছাড়া কুইক রেসপন্স টিম হিসেবে থাকবে ১৪২ কোম্পানি। হঠাত্ কোনও ঘটনা ঘটলে ওই টিম সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে পৌঁছবে।

সব মিলিয়ে ৬৬০ কোম্পানি কেন্দ্রীয় পঞ্চম দফার নির্বাচনের দায়িত্বে থাকবে। নির্বাচন সূত্রে খবর, কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা প্রয়োজনে বেড়ে ৭০০ কোম্পানি হতে পারে।

আরও পড়ুন: এসএমএসের উত্তর দেননি বিবেক দুবে, অভিযোগ অধীরের

এবারের লোকসভা নির্বাচন হচ্ছে সাত দফায়। এর মধ্যে চার দফার নির্বাচন শেষ হয়ে গিয়েছে। পশ্চিমবঙ্গের ১৮ আসনে নির্বাচন হয়ে গিয়েছে। পরের তিন দফায় রাজ্যের বাকি ২৪টি আসনে ভোট হবে।

প্রথম তিন দফায় সব বুথে কেন্দ্রীয় বাহিনী ছিল না। তবে প্রথম থেকে তৃতীয় প্রতি দফাতেই কেন্দ্রীয় বাহিনী বেড়েছে। চতুর্থ দফায় সব বুথে কেন্দ্রীয় বাহিনী রেখে ভোট হয়েছে। তবে সঙ্গে ছিল রাজ্যে পুলিসও।

আরও পড়ুন: বিপাকে বাবুল, এফআইআর-এর নির্দেশ দিল কমিশন

নির্বাচন কমিশন জানিয়েছে, পঞ্চম দফায় রাজ্য পুলিসকে বুথের নিরাপত্তায় রাখা হবে না। তারা থানায় রুটিন দায়িত্বে যেমন আছেন, তেমনই থাকবেন। ফলে নির্বাচনের দিন রাজ্য পুলিসের ভূমিকা ঠিক কী হবে, তা এখনও স্পষ্ট নয়।