West Bengal: নয়া ইন্ডাস্ট্রি! পর্যটনকে এবার 'শিল্পে'র তকমা দিল পশ্চিমবঙ্গ সরকার...

West Bengal Tourism: ইউনেসকো পশ্চিমবঙ্গকে পর্যটন গন্তব্য হিসেবে ঘোষণা করেছে আগেই। এবার এই ঘোষণাকে ব্যবহার করে রাজ্যের পর্যটনকে ইন্ডাস্ট্রির তকমা দিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

Reported By: সুতপা সেন | Edited By: সৌমিত্র সেন | Updated By: Nov 9, 2023, 05:48 PM IST
West Bengal: নয়া ইন্ডাস্ট্রি! পর্যটনকে এবার 'শিল্পে'র তকমা দিল পশ্চিমবঙ্গ সরকার...

সুতপা সেন: 'এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি'! অপূর্ব প্রকৃতি বাংলার। পশ্চিমবঙ্গের ভৌগোলিক অবস্থান এমনই চিত্তাকর্ষক যে, এখানকার পরিবেশ-প্রকৃতিতে একত্রে রয়েছে সমুদ্র, অরণ্য ও পর্বতাঞ্চলের মতো বিচিত্র উপাদান। সঙ্গে আরও নানা কিছু-- রাঢ়ভূমি, নদী-সমভূমি, লোকসংস্কৃতি ও লোকশিল্পের মূলভূমি। এসব বিবেচনা করেই হয়তো পশ্চিমবঙ্গকে 'পর্যটন গন্তব্য' হিসেবে ঘোষণা করেছে ইউনেসকো। আর ইউনেসকো'র এই ঘোষণাকে ব্যবহার করেই পশ্চিমবঙ্গ সরকার এ রাজ্যের পর্যটনকে দিল শিল্প তথা ইন্ডাস্ট্রির মর্যাদা। 

আরও পড়ুন: kalipuja 2023: কালীপুজো হয় বটে, তবে আজও অবহেলায় পড়ে কমলাকান্তের ভিটে...

ইউনেসকো পশ্চিমবঙ্গকে পর্যটন-গন্তব্য হিসেবে ঘোষণা করেছে। আর এই ঘোষণাকে ব্যবহার করে সম্প্রতি রাজ্যের পর্যটনে গতি আনতে চাইছে রাজ্য সরকার। গতকাল বুধবার মন্ত্রিসভার বৈঠকে রাজ্যের পর্যটনকে শিল্পের তকমা দেওয়া হয়েছে। এবার পর্যটনশিল্পে বিনিয়োগ টানতে উদ্যোগ নেওয়া হচ্ছে।

কী উদ্যোগ?

পর্যটনকেন্দ্রগুলিতে আরও হোটেল, আরও হোম স্টে তৈরির জন্য শিল্পপতিদের বিনিয়োগ করার প্রস্তাবের কথা ভাবা হয়েছে। এ বিষয়ে শিল্পপতিদের আকর্ষণ করতে দেওয়া হবে বেশ কিছু সুযোগ-সুবিধা।

গোয়া, রাজস্থানের মতো এবার এ রাজ্যেও সারা বছর বিদেশি পর্যটক আনতে উদ্যোগ নেবে রাজ্য। পর্যটনে 'ইনসেনটিভ পলিসি' তৈরি করে লগ্নির ক্ষেত্রে ছাড় দেওয়া হবে। শিল্পের মতোই মূলধনি লগ্নিকর, বিদ্যুৎ মাশুল, জলকর, সম্পত্তি কর, লাইসেন্স ফি ও অন্য সরকারি করে ছাড় দেওয়া হবে। ব্যাঙ্ক-ঋণ পেতেও সুবিধা করে দেবে সরকার। সুদে ভর্তুকি পাওয়া যাবে। পাশাপাশি, বড় সংস্থাগুলির সঙ্গে গাঁটছড়া বেঁধে ব্যবসা করার সুযোগ পাবেন ছোট ব্যবসায়ীরাও। এবার BGBS-এ পর্যটনে বিনিয়োগের সম্ভাবনাকে বড় করে তুলে ধরবে রাজ্য সরকার সরকার।

আরও পড়ুন: kalipuja 2023: জঙ্গলের মাঠে নির্জন সন্ধ্যায় মা সারদার সামনে এসে দাঁড়াল ভয়ংকর ডাকাত, তখন...

সব মিলিয়ে শুধু পর্যটন-ক্ষেত্রটাই যে উজ্জ্বল হবে, তা নয়, নতুন করে রক্তসঞ্চার হবে কর্মসংস্থানের ক্ষেত্রেও। যেসব স্পটে পর্যটন নতুন আকার-আয়তন ধারণ করবে সেখানে স্থানীয় কর্মসংস্থান তো হবেই। মোট কথা, সব মিলিয়ে কর্মসংস্থানেও নতুন জোয়ার আসবে। আর কর্মসংস্থানের জোয়ারকে সঙ্গে নিয়ে এ রাজ্যের পর্যটনক্ষেত্রটাও হবে আরও উজ্জীবিত। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.