West Bengal Lok Sabha Election 2024: আজ প্রথম দফা; ভোট কোচবিহার, আলিপুরদুয়ার আর জলপাইগুড়িতে

West Bengal Lok Sabha Election 2024 first phase polling: সব বুথেই থাকছে  ৬ জন করে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান। বুথের বাইরে থাকছে রাজ্য পুলিসের বিশেষ টিম। 

Updated By: Apr 18, 2024, 11:56 PM IST
West Bengal Lok Sabha Election 2024: আজ প্রথম দফা; ভোট কোচবিহার, আলিপুরদুয়ার আর জলপাইগুড়িতে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ, শুক্রবার রাজ্য়ে প্রথম দফার লোকসভা নির্বাচন। ভোট হবে কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি।  

একনজরে দেখে নেওয়া যাক এই ৩ কেন্দ্রের ভোটচিত্র:

------

কোচবিহার লোকসভা কেন্দ্রে মোট বুথ ২০৪৩। তারমধ্যে স্পর্শকাতর বুথ ১৯৬।
আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রে মোট বুথ ১৮৬৭। তারমধ্যে স্পর্শকাতর বুথ ১৫৯।
জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রে মোট বুথ ১৯০৪। তারমধ্যে স্পর্শকাতর বুথ ৩৯১।
অর্থাৎ কাল প্রথম দফায় মোট ৫৮১৪ বুথের মধ্যে মোট স্পর্শকাতর বুথ ৭৪৬। 

এখন কোচবিহার লোকসভা কেন্দ্রের মোট ভোটার সংখ্যা ১৯ লক্ষ ৬৬ হাজার ৮৯৩ জন। তারমধ্যে মহিলা ভোটার ৯ লক্ষ ৫১ হাজার ৯৯৬ জন। পুরুষ ভোটার ১০ লক্ষ ১৪ হাজার ৮৬৪ জন। তৃতীয় লিঙ্গ ৩৩ জন। কোচবিহার লোকসভা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ১৪ জন প্রার্থী। মোট ১১২ কোম্পানি  কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। মোট রাজ্য পুলিস মোতায়েন করা হয়েছে ৪০০০।

ওদিকে প্রথম দফায় আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রে মোট ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই ১১ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন মোট ১৭ লক্ষ ৭২ হাজার ৮৭৭ জন ভোটার। মোট ৬৩ কম্পানি কেন্দ্রীয় বাহিনী নিয়োগ করা হয়েছে। সঙ্গে থাকছে ২৫০০ জন রাজ্য পুলিস। সব বুথেই থাকছে  ৬ জন করে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান। বুথের বাইরে থাকছে রাজ্য পুলিসের বিশেষ টিম। 

আরও পড়ুন, Summer Vacation 2024: প্রবল দাবদাহে গরমের ছুটি ঘোষণা সরকারের! কবে থেকে বন্ধ স্কুল, খুলবে কবে?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.