তৃণমূল বনাম তৃণমূলের লড়াইয়ে জয় 'তৃণমূলের'ই

সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের যুব সংগঠন 'যুব তৃণমূল' তো পৃথক ভাবে নির্বাচনে লড়ে না! তাহলে, দিনহাটার এই যুব তৃণমূল প্রার্থীরা কোন দলের? 

Updated By: May 18, 2018, 02:24 PM IST
তৃণমূল বনাম তৃণমূলের লড়াইয়ে জয় 'তৃণমূলের'ই

নিজস্ব প্রতিবেদন:  তৃণমূল বনাম 'তৃণমূলে'র লড়াইয়ে জয় হল 'তৃণমূলের'ই। কথাটা আপেক্ষিক, কিন্তু উদয়ন গুহের গড়ে এই কথার রাজনৈতিক তাত্পর্য এখন অনেকটাই। দিনহাটা ১ নম্বর ব্লকে মোট ১৬ টি গ্রাম পঞ্চায়েত। তার মধ্যে ১২ টিতে জয় পেয়েছে নির্দল হয়ে দাঁড়ানো যুব তৃণমূল। বাকি ৪ টি গ্রাম পঞ্চায়েতে প্রথমে এই নির্দল তথা যুব তৃণমূল প্রার্থীরা এগিয়ে থাকলেও, শেষ পর্যন্ত জয়ী হয় ঘাসফুল প্রতীক।  

কিন্তু, সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের যুব সংগঠন 'যুব তৃণমূল' তো পৃথক ভাবে নির্বাচনে লড়ে না! তাহলে, দিনহাটার এই যুব তৃণমূল প্রার্থীরা কোন দলের? 

আরও পড়ুন: দিনহাটায় একটি আসনও পেল না শাসকদল!

সাম্প্রতিক রাজনৈতিক প্রেক্ষাপটে দিনহাটা বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ফরোয়ার্ড ব্লক নেতা কমল গুহর গড়ে তাঁরই ছেলে উদয়ন গুহ দল বদল করে ঘাসফুল শিবিরে যোগ দেওয়ার পর থেকেই, তৃণমূলে অন্তর্দ্বন্দ্ব শুরু হয়।  

উদয়নকে কেন্দ্র করেই দিনহাটায় তৃণমূল শিবিরে চিড় ধরে। পঞ্চায়েত নির্বাচনের প্রাক্কালে সেই কোন্দল আরও মাথাচাড়া দিয়ে ওঠে। ফলে, ভোটের টিকিট না পেয়ে অনেকেই নির্দল হিসাবে ভোটের ময়দানে নামেন। আর এই নির্দলরা নিজেদের 'যুব তৃণমূল' পরিচয় দিচ্ছেন।

এই পরিস্থিতিতে পঞ্চায়েত ভোটের প্রাক্কালে দিনহাটার লড়াইটা অনেকাংশে তৃণমূল বনাম 'যুব তৃণমূল' হয়ে দাঁড়ায়। ফলে, আশান্তি এবং চাপানউতোর রোজনামচায় পরিণত হয়। কিন্তু, শেষ পর্যন্ত বৃহস্পতিবার ফল ঘোষণার পর দেখা যায়, ১২টি আসনেই জয় পেয়েছে নির্দল হয়ে লড়া 'যুব তৃণমূলের'ই। আর বাকি ৪টিতে শেষমেশ জয় পেয়ে কিছুটা মুখ রক্ষা করে তৃণমূল। কিন্তু, দিনহাটার এই ফলাফল স্থানীয় স্তরে তাত্পর্যপূর্ণ প্রভাব ফেলবে বলেই মনে করছে রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ।

 

.