নিরাপত্তা বড় বালাই, পঞ্চায়েত ভোটে ভিন রাজ্যের বাহিনী আনছে নবান্ন!

একদফায় পঞ্চায়েত ভোট। আর ভোটের নির্ঘণ্ট ঘোষণা হতেই প্রশ্নের মুখে পঞ্চায়েত নির্বাচনের নিরাপত্তা। ভোটে যথাযথ নিরাপত্তার দাবিতে ফের আদালতের দ্বারস্থ হয়েছে বিরোধীরা। বারংবার আধাসেনা মোতায়েনের দাবি জানিয়েছে বিভিন্ন পক্ষ। আর বারবার-ই দাবি খারিজ করে নবান্নের তরফে জানানো হয়েছে, ভোটে নিরাপত্তায় রাজ্য পুলিস-ই যথেষ্ট।

Updated By: Apr 27, 2018, 03:28 PM IST
নিরাপত্তা বড় বালাই, পঞ্চায়েত ভোটে ভিন রাজ্যের বাহিনী আনছে নবান্ন!

নিজস্ব প্রতিবেদন : একদফায় পঞ্চায়েত ভোট। আর ভোটের নির্ঘণ্ট ঘোষণা হতেই প্রশ্নের মুখে পঞ্চায়েত নির্বাচনের নিরাপত্তা। ভোটে যথাযথ নিরাপত্তার দাবিতে ফের আদালতের দ্বারস্থ হয়েছে বিরোধীরা। বারংবার আধাসেনা মোতায়েনের দাবি জানিয়েছে বিভিন্ন পক্ষ। আর বারবার-ই দাবি খারিজ করে নবান্নের তরফে জানানো হয়েছে, ভোটে নিরাপত্তায় রাজ্য পুলিস-ই যথেষ্ট।

এই পরিস্থিতিতে নবান্ন সূত্রে খবর, ভোটে নিরাপত্তা দিতে ভিন রাজ্য থেকে আনা হবে পুলিস। মূলত প্রতিবেশী রাজ্যগুলি থেকে পুলিসকর্মী নিয়ে আসার কথা ভাবছে সরকার। একদফা ভোটে নিরাপত্তা ঘাটতি মোকাবিলা করতেই সরকারের এই সিদ্ধান্ত।

আরও পড়ুন, পঞ্চায়েতে প্রশ্নে নিরাপত্তা, রাজ্য-কমিশনের কাছে পুঙ্খানুপুঙ্খ রিপোর্ট তলব হাইকোর্টের

উল্লেখ্য, রাজ্যের হাতে থাকা মোট পুলিসকর্মীর সংখ্যা ৫৮ হাজার। এরমধ্যে সশস্ত্র পুলিসকর্মীর সংখ্যা ৪৬ হাজার। অন্যদিকে রাজ্যে মোট বুথের সংখ্যা ৫৮৪৬৭টি। ফলে এই সংখ্যক বাহিনী দিয়ে কীভাবে এত সংখ্যক বুথে নিরাপত্তা দেওয়া সম্ভব, তা নিয়ে সরব হয়েছে বিরোধীরা। আধাসেনা মোতায়েনের দাবি জানিয়েছে তারা।

আরও পড়ুন, রাজ্যের কাছ থেকে যথাযথ নিরাপত্তার আশ্বাস পেয়েই একদফায় ভোট : কমিশন সচিব

পাশাপাশি আরও জানা যাচ্ছে, কারা দফতরের ৩০ শতাংশ কর্মীকেও ভোটের নিরাপত্তার কাজে লাগানো হবে। ইতিমধ্যেই ভোটের ৭ দিন আগে থেকে সব জেলকর্মীদের ছুটি বাতিলের নির্দেশিকা জারি হয়েছে। সশস্ত্র জেলকর্মীদের তালিকা চেয়ে জেলসুপারদেরকে চিঠি পাঠিয়েছে নবান্ন।

.