Bengal Weather: আজ থেকেই বাড়বে দিন ও রাতের তাপমাত্রা, উত্তরবঙ্গে বৃষ্টি বহাল থাকার পূর্বাভাস

Bengal Weather Forecast: দক্ষিণবঙ্গের চার জেলা, বীরভূম, নদিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান ছাড়া বাকি অংশে বিক্ষিপ্তভাবে দু-এক পশলা সামান্য বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গের পার্বত্য এলাকা ও সংলগ্ন জেলায় বৃষ্টি বহাল থাকার পূর্বাভাস। আজ থেকে দিন ও রাতের তাপমাত্রা বেশ কিছুটা বাড়বে। আগামী দু থেকে তিন দিনে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে দক্ষিণবঙ্গে।

Updated By: Mar 29, 2024, 10:39 AM IST
Bengal Weather: আজ থেকেই বাড়বে দিন ও রাতের তাপমাত্রা, উত্তরবঙ্গে বৃষ্টি বহাল থাকার পূর্বাভাস

অয়ন ঘোষাল: দক্ষিণবঙ্গের চার জেলা, বীরভূম, নদিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান ছাড়া বাকি অংশে বিক্ষিপ্তভাবে দু-এক পশলা সামান্য বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলা বাড়তে থাকা তাপমাত্রা এবং অত্যন্ত অস্বস্তিকর আপেক্ষিক আর্দ্রতা জনিত গরমে কষ্ট পাবে। আগামীকাল উইকেন্ডে ফের ঝড় বৃষ্টির সম্ভাবনা বাড়বে দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গের পার্বত্য এলাকা ও সংলগ্ন জেলায় বৃষ্টি বহাল থাকার পূর্বাভাস। আজ থেকে দিন ও রাতের তাপমাত্রা বেশ কিছুটা বাড়বে। আগামী দু থেকে তিন দিনে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে দক্ষিণবঙ্গে। পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে আজ ২৯ শে মার্চ শুক্রবার উত্তর-পশ্চিম ভারতে। ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থান ও কেরালাতে। নিম্নচাপ অক্ষরেখা নতুন করে বিহার থেকে অসমের মধ্যে। অক্ষরেখা রয়েছে কর্নাটক থেকে বিদর্ভের মধ্যে।

দক্ষিণবঙ্গ
আজ শুক্রবার ৪ জেলা ছাড়া কোথাও বৃষ্টির সম্ভাবনা ক্ষীণ। কাল শনিবার ফের দক্ষিণবঙ্গ জুড়ে ঝড় বৃষ্টির পূর্বাভাস। আগামী দু-তিন দিনে সর্বোচ্চ তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। 
শনিবার দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির সম্ভাবনা। কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই শনিবার বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। 

আরও পড়ুন: Kajal Sekh: 'কাজল শেখ উপরওয়ালা ছাড়া কাউকেই ভয় পায় না', ফের হুমকি তৃণমূল নেতার!

উত্তরবঙ্গ

উপরের দিকের জেলা ও পার্বত্য জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার জেলায় বৃষ্টির সম্ভাবনা অপেক্ষাকৃতভাবে বেশি। কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে বৃষ্টির সম্ভাবনা বিক্ষিপ্তভাবে কয়েক জায়গায়। বৃষ্টির সঙ্গে হালকা ঝোড়ো হাওয়া বইতে পারে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে।
বিক্ষিপ্তভাবে মালদা ও দিনাজপুরেও বিক্ষিপ্ত ভাবে দু এক জায়গায় বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে বজ্রপাতের আশঙ্কা।

কলকাতা
আংশিক মেঘলা আকাশ। গরম ক্রমশ বাড়বে। বিশেষত সকাল ১০ টার পর তাপমাত্রা এবং জলীয় বাষ্পের যোগফল রীতিমতো কষ্ট দেবে কাজে বাইরে বেরোনো মানুষকে। আজ দিন ও রাতের তাপমাত্রা বাড়বে। চলতি সপ্তাহে ৩৬ ডিগ্রি ছুঁতে পারে কলকাতার পারদ। শনিবার উইকেন্ডে ঝড় বৃষ্টির সম্ভাবনা বাড়বে কলকাতাতে। দমকা ঝড় ও বৃষ্টির পূর্বাভাস। 

পরিসংখ্যান
বাড়তে শুরু করল দিন ও রাতের তাপমাত্রা। কাল রাতের তাপমাত্রা ২৬.৮ থেকে বেড়ে ২৭.৫ ডিগ্রি। যা এই সময়ের স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। কাল দিনের তাপমাত্রা ৩৩.৯ থেকে বেড়ে ৩৪.১ ডিগ্রি।  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৪৪ থেকে ৯১ শতাংশ। 

আরও পড়ুন: Locket Chatterjee on Mimi-Nusrat: 'না টিকিট, না প্রচারে, মিমি-নুসরতের কেরিয়ার শেষ!'

দেশের অন্যান্য রাজ্য

বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা পাঞ্জাব হরিয়ানা চন্ডিগড় উত্তর প্রদেশ ও রাজস্থানে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা অরুণাচল প্রদেশ আসাম মেঘালয় মনিপুর মিজোরাম নাগাল্যান্ড ও ত্রিপুরা রাজ্যে। অরুণাচল প্রদেশ ও সিকিমে ২৯ থেকে ৩১ শে মার্চের মধ্যে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা। সপ্তাহের শেষে প্রবল বৃষ্টির সম্ভাবনা আসাম ও মেঘালয়ে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.