অয়ন ঘোষাল: দক্ষিণে প্রাক বর্ষার বিক্ষিপ্ত বৃষ্টি শুরু। বুধবার থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে। বৃহস্পতিবার তা আরও কিছুটা বাড়বে। দক্ষিণে বর্ষা প্রবেশ ৪৮ থেকে ৭২ ঘন্টার মধ্যে। উত্তরে আশঙ্কার পূর্বাভাস। ভারী বৃষ্টি চলবে। বিহার থেকে অসম পর্যন্ত অক্ষরেখা এবং দক্ষিণা বাতাসে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর অনুকূল পরিবেশ তৈরি হয়েছে দক্ষিণবঙ্গে। এবার বর্ষার প্রবেশ শুধু সময়ের অপেক্ষা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Kanchanjunga Train Accident: মেয়ের হাতে চকোলেট দিয়ে কাজে বেরিয়ে ফিরলেন না 'গার্ড' বাবা...


উত্তরবঙ্গের দুর্যোগে এবং দুর্ভোগ আরও বৃদ্ধির আশঙ্কা। সিকিম-সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যে প্রবল বৃষ্টির প্রভাব পড়বে। পার্বত্য ও সংলগ্ন জেলাগুলোতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে। অতি বৃষ্টিতে দুর্যোগে দুর্ভোগ। আরও চার-পাঁচ দিন প্রবল বৃষ্টি ও দুর্যোগ চলবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। উপরের দিকের পাঁচ জেলাতেই ভারী বৃষ্টি চলবে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলাতে ভারী বৃষ্টির সঙ্গে দমকা বাতাসের পূর্বাভাস। সিকিম, ভুটান-সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে ব্যাপক বৃষ্টির প্রভাব পড়বে।


অতিভারী বৃষ্টি আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহার জেলায়। এই তিন জেলার কয়েক জায়গায় ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হওয়ার আশঙ্কা। দার্জিলিং, কালিম্পং জেলার কিছু অংশে ভারী বৃষ্টির পূর্বাভাস। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ঝড়ো হাওয়া থাকবে। উত্তরবঙ্গে ভারী বৃষ্টিতে নদীগুলির জলস্তর অনেকটা বেড়ে যেতে পারে। পার্বত্য এলাকায় ধস এবং দৃশ্যমানতা কমে যেতে পারে। ট্রাফিক ব্যবস্থা বিপর্যস্ত হতে পারে। যানবাহন চলাচল ব্যাহত হতে পারে। নীচু এলাকা প্লাবিত হতে পারে। শস্যের ক্ষতি হতে পারে। কাঁচা বাড়ি ক্ষতিগ্রস্ত হতে পারে।


কলকাতায় বুধবার থেকে বৃষ্টির সম্ভাবনা বাড়বে। ভোরে কলকাতা-সহ একাধিক জেলায় খুব মৃদু প্রাক বর্ষার বৃষ্টি হয়েছে। এই বৃষ্টি বুধ ও বৃহস্পতিবার বাড়বে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ও ঝড়ের পরিমাণ বাড়বে বুধবার থেকে। আজ প্রধানত মেঘলা আকাশ। রোদের দেখা মেলার সম্ভাবনা ক্ষীণ। গরম আর আর্দ্রতাজনিত অস্বস্তির মাঝেই দিনের বিভিন্ন সময়ে আজ রাতের দিকে স্থানীয়ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সামান্য সম্ভাবনা।


মঙ্গলবার বাকি দক্ষিণবঙ্গ বেশিরভাগ জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ও দমকা ঝড়ো হাওয়া। ঝড় বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে পশ্চিমের জেলাগুলিতে। পশ্চিমের জেলাগুলিতে বজ্রপাতের আশঙ্কা বেশি থাকবে আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টায়। আজ থেকে রাজ্যের কোনও জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি থাকছে না। তবে কিছু জেলায় বৃষ্টি হওয়ার আগে পর্যন্ত চূড়ান্ত আর্দ্র এবং অস্বস্তিকর পরিস্থিতি থাকবে। 


মঙ্গবার থেকে প্রাক বর্ষার বৃষ্টি শুরু গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। মেঘলা আকাশ। আবহাওয়ার পরিবর্তন। বর্ষার অনুকূল পরিস্থিতি তৈরি হচ্ছে দক্ষিণবঙ্গে। মঙ্গলবার প্রাক বর্ষার বৃষ্টি শুরু হবে দক্ষিণবঙ্গে। ফেয়ারলি ওয়াইড স্প্রেইড রেইন-এর সম্ভাবনা দক্ষিণবঙ্গে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই ঝড় বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো বাতাস। বুধবার ও বৃহস্পতিবার বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে।


কলকাতায় প্রধানত মেঘলা আকাশ। দিনের যে কোনও সময় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি। বুধবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। কাল রাতের তাপমাত্রা ৩০.২ থেকে সামান্য বেড়ে ৩০.৪ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ৩.৪ ডিগ্রি বেশি। আজ তা সামান্য কমতে পারে। কাল দিনের তাপমাত্রা ৩৬.৪ ঠিক সামান্য কমে ৩৬.২ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ২.৪ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ভোরে ৬২ শতাংশ। বেলা বাড়লে ৯২ শতাংশ। বৃষ্টি হওয়ার আগে পর্যন্ত চূড়ান্ত ঘর্মাক্ত অস্বস্তি।



আরও পড়ুন, Kanchanjunga Train Accident:কাঞ্চনজঙ্ঘায় চেপে কাজে পৌঁছল হল না শঙ্করবাবুর! কান্নায় ভারী ফুলবাগান...


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)