Bengal Weather: বঙ্গে বর্ষা ঢুকতে দেরি! জেলা জুড়ে চরম অস্বস্তিকর আবহাওয়া...

Weather Update: বঙ্গে বর্ষা ঢুকতে দেরি। ১৩ জুনের আগে মৌসুমি বায়ু প্রবেশের সম্ভাবনা কার্যত নেই। দক্ষিণবঙ্গে বাড়বে ভ্যাপসা গরম। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার কোচবিহারে ভারী বৃষ্টির পূর্বাভাস।  

Updated By: Jun 7, 2024, 01:34 PM IST
Bengal Weather: বঙ্গে বর্ষা ঢুকতে দেরি! জেলা জুড়ে চরম অস্বস্তিকর আবহাওয়া...
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: আবার কলকাতা ৪০? আবার বাঁকুড়া ৪৪? আশঙ্কা পুরোপুরি উড়িয়ে দিচ্ছে না আলিপুর আবহাওয়া দফতর। ৭ থেকে ৯ জুন ক্রমবর্ধমান তাপমাত্রা এবং চূড়ান্ত আপেক্ষিক আর্দ্রতার যুগলবন্দীতে কার্যত হাঁসফাঁস করবে দক্ষিণবঙ্গ। শুক্র শনি এবং রবি- এই ৭২ ঘন্টায় কোথাও ৩ কোথাও ৪ ডিগ্রি পর্যন্ত বাড়তে চলেছে দক্ষিণবঙ্গের তাপমাত্রা। এমনই আশঙ্কার পূর্বাভাস। বিক্ষিপ্তভাবে কিছু জেলায় বৃষ্টি হবে। তবে সেই বৃষ্টির স্বস্তি ঘন্টা ৩-৪ বেশি স্থায়ী হবে না।

আরও পড়ুন, Partha Chatterjee: পার্থ চট্টোপাধ্যায়ের আরও কয়েক কোটি টাকার সম্পত্তির হদিশ পেল ইডি!

তবে উত্তরের বৃষ্টি ভাগ্য প্রসন্ন। ঢুকে পড়েছে মৌসুমী বায়ু। ফলে আগামী ৭ দিন মাঝারি থেকে ভারী বৃষ্টির মাধ্যমে নিয়ন্ত্রিত থাকবে তাপমাত্রা। বহাল থাকবে স্বস্তি। ১০ তারিখের আগে কোনও ভাবেই নড়ন চড়ন নেই মৌসুমী বায়ু যাওয়ার। ১০ তারিখের পরেও তার এগোনোর গতি খুব আহামরি হবে বলে মনে করছেন না আবহাওয়া বিজ্ঞানীরা। সেক্ষেত্রে গোটা দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশের সম্ভাবনা ১৩ তারিখের আগে সেভাবে থাকছে না। 

 দক্ষিণবঙ্গে উষ্ণ দিন, গরম ও চরম অস্বস্তিকর আবহাওয়া। মৌসুমী অক্ষরেখা একই জায়গায় ৩১ মে থেকে অনড় হয়ে আটকে আছে। ফলে পশ্চিম ভারত থেকে গরম হাওয়া ঢুকতে শুরু করেছে দক্ষিণবঙ্গে। সকাল থেকে ঘামে প্যাচপ্যাচে গরম। ঝড়বৃষ্টিতে স্বস্তি মিলতে পারে সন্ধ্যের দিকে। আপাতত বৃষ্টির সম্ভাবনা কমবে দক্ষিণবঙ্গে। উইকেন্ডের আগে গরম আরও বাড়বে। ৭ তারিখ কিছু জেলায় হালকা বৃষ্টি। বৃষ্টি স্থানীয় বজ্র গর্ভ মেঘ থেকে আঞ্চলিক বৃষ্টিপাত। 

৮ জুন বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় আংশিক আঞ্চলিক বৃষ্টি। বাকি জেলা সম্পূর্ণ শুকনো। ৯ জুন থেকে বীরভূম, দুই বর্ধমান, বাঁকুড়া, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগনায় আঞ্চলিক ভাবে হালকা বৃষ্টি। বাকি জেলা খটখটে শুকনো। ১০, ১১ এবং ১২ জু দুই বর্ধমান, মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়া, বাঁকুড়া জেলায় আঞ্চলিক ভাবে হালকা বৃষ্টি। 

 উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস উপরের দিকের পাঁচ জেলা অর্থাৎ দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায়। কিছুটা অন্য ছবি মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। সেখানে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা থাকলেও বাড়বে তাপমাত্রা। আগামী ২ দিনে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়বে। শহর কলকাতায় তেমন লাভ হয়নি গতকাল বিকেলের এক পশলা বৃষ্টিতে। আজ সকাল থেকেই ফের সেই একইরকম ঘর্মাক্ত অস্বস্তিকর পরিস্থিতি। আংশিক মেঘলা আকাশ। বাড়বে তাপমাত্রা। ৩৭ থেকে বেড়ে তা ৩৯ অথবা ৪০ ডিগ্রি পর্যন্ত পৌঁছাতে পারে ১০ তারিখের আগে। 

রাতের তাপমাত্রা গতকাল বিকেলের সামান্য বৃষ্টির হাত ধরে ২৯.৯ ডিগ্রি থেকে নেমে ২৮.৩ ডিগ্রি। কাল দিনের তাপমাত্রা ৩৬ ডিগ্রি থেকে বেড়ে ৩৭ ডিগ্রি।  বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৪ থেকে ৯০ শতাংশ। এদিকে যে কারণে দক্ষিণবঙ্গে উষ্ণতা বাড়বে সেই একই কারণে বিহার. ঝাড়খন্ড. উড়িষ্যাতে গরমের দাপট। পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি, রাজস্থানে ও গরম ও অস্বস্তি চরম এ উঠবে। পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় দিল্লিতে গরম রাতেরও সম্ভাবনা। মধ্যপ্রদেশ এবং উত্তর প্রদেশের কিছু অংশে গরমের দাপট।

আরও পড়ুন, Weather Update: ৩ ঘণ্টার মধ্যে বৃষ্টি নামবে ৪ জেলায়! প্যাচপ্যাচে গরম থেকে মুক্তি দিতে বর্ষা কি এল?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.