ভারতে Banned ১৮ লক্ষ WhatsApp অ্যাকাউন্ট! আপনারটা কাজ করবে তো?

১ থেকে ৩১ মার্চের মধ্যে আসা অভিযোগের মধ্যে মূলত অনলাইনে মহিলাদের উত্যক্ত করার কথাই বলা আছে। এছাড়াও আরও বেশ কিছু জালিয়াতির উল্লেখ রয়েছে।

Updated By: May 3, 2022, 04:45 PM IST
ভারতে Banned ১৮ লক্ষ WhatsApp অ্যাকাউন্ট! আপনারটা কাজ করবে তো?

নিজস্ব প্রতিবেদন: এক ধাক্কায় ভারতে বন্ধ হয়ে গেল ১৮ লক্ষ WhatsApp অ্যাকাউন্ট। গত মার্চ মাসে এই অ্যাকাউন্টগুলি বন্ধ করে দেওয়া হয়েছে সংস্থার পক্ষ থেকে। এর আগেও দেশে ১৪ লক্ষ অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়। তথ্য প্রযুক্তি আইন ২০২১-এর(IT Rules 2021) গাইডলাইন লঙ্ঘণ করার অপরাধে এই অ্যাকাউন্টগুলি বন্ধ করে দেওয়া হয়েছে বলে সরকারি তরফে জানানো হয়েছে। 

WhatsApp-এর প্রধান সংস্থা Meta-র তরফে জানানো হয়েছে, মার্চ মাসে ৫৯৭টি অভিযোগ জমা পড়েছে। তাদের মধ্যে ৭৪টি অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে ইতিমধ্যেই। মার্চ মাসে যে রিপোর্টগুলি জমা পড়েছে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার একটি পূর্ণাঙ্গ তালিকাও প্রকাশ করেছে  Meta।

সংস্থার এক মুখোপাত্র জানিয়েছেন, ১ থেকে ৩১ মার্চের মধ্যে আসা অভিযোগের মধ্যে মূলত অনলাইনে মহিলাদের উত্যক্ত করার কথাই বলা আছে। এছাড়াও আরও বেশ কিছু জালিয়াতির উল্লেখ রয়েছে। তারই ভিত্তিতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে সংস্থার তরফে জানানো হয়েছ। 

২০২১ সালে দেশে তথ্য প্রযুক্তি আইনে বদল আনা হয়। বেশ কিছু বিষয়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে এই  ধরনের অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। সংস্থার তরফে জানানো হয়েছে, এখনও পর্যন্ত ভারতে প্রায় ৫০ লক্ষ  WhatsApp অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছ। এছাড়াও কয়েক হাজার অ্যাকাউন্টের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থাও গ্রহণ করা হয়েছে তথ্য প্রযুক্তি আইনে অধীনে। 

আরও পড়ুনAugmented Reality: স্মার্টফোন এখন আর 'লেটেস্ট গ্যাজেট' নয়; স্মার্টফোনের পরে আর কী অত্যাশ্চর্য জিনিস আসতে চলেছে?

আরও পড়ুন- মাত্র ১৫০০ টাকাতে আজই কিনে ফেলুন এই Split AC! সুযোগ হারাবেন না

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.