close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

গত পাঁচ মাসে হ্যাক হয়েছে ২৫টি সরকারি ওয়েবসাইট

ক্রমাগত হ্যাকারদের আক্রমণে কার্যত সমস্যায় পড়ছে সরকার। বিভিন্ন সরকারি ওয়েবসাইট হ্যাক হওয়ার ফলে বিপন্ন হচ্ছে জরুরি তথ্য।

Updated: Jul 12, 2019, 01:14 PM IST
গত পাঁচ মাসে হ্যাক হয়েছে ২৫টি সরকারি ওয়েবসাইট

নিজস্ব প্রতিবেদন : ২০১৯-এর প্রথম পাঁচ মাসে হ্যাক হয়েছে ২৫টি সরকারি অ্যাকাউন্ট। এর মধ্যে কেন্দ্র সরকারের ওয়েবসাইটের সঙ্গে রয়েছে একাধিক রয়েছে রাজ্য সরকারের ওয়েবসাইটও। বৃহস্পতিবার কেন্দ্রীয় ইলেক্ট্রনিক ও তথ্য প্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ রাজ্যসভায় এই পরিসংখ্যান প্রকাশ করেন। তিনি বলেন, তথ্যপ্রযুক্তি সংক্রান্ত পরিষেবা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে সাইবার অ্যাটাক এক বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে।"হ্যাকিং আটকাতে এবং তথ্যের নিরাপত্তা আঁটোসাঁটো করতে একাধিক পদক্ষেপ নিচ্ছে সরকার", বলেন রবিশঙ্কর।  

আরও পড়ুন: 'বাহুবলী' চড়ে সোমবার পাড়ি দিচ্ছে চন্দ্রযান ২

ক্রমাগত হ্যাকারদের আক্রমণে কার্যত সমস্যায় পড়ছে সরকার। বিভিন্ন সরকারি ওয়েবসাইট হ্যাক হওয়ার ফলে বিপন্ন হচ্ছে জরুরি তথ্য। সরকারি তথ্যাবলী পৌঁছে যাচ্ছে হ্যাকারদের হাতে। তার সঙ্গে বিঘ্নিত হচ্ছে পরিষেবা। ভাবমূর্তি নষ্ট হচ্ছে সরকারের। শুধু তাই নয়, সরকারি ওয়েবসাইটের হুবহু নকলও বানানো হয়েছে। ভুয়ো ওয়েবসাইট থেকে হচ্ছে প্রতারণা। গত মাসেই কেন্দ্র সরকারের ওয়েবসাইটের নকল বানিয়ে গ্রেফতার হয়েছে রাজস্থানের এক যুবক। ফলে, হ্যাকিংয়ের সমস্যা নিয়ে চিন্তিত তথপ্রযুক্তি মন্ত্রক। এ দিন রবিশঙ্কর জানান, তথ্যের সুরক্ষার স্বার্থে ন্যাশানাল ক্রিটিকাল ইনফরমেশান ইনফ্রাস্ট্রাকচার প্রোটেকশান সেন্টার((NCIIPC)-এর স্থাপন করা হয়েছে।

তবে আশার আলো দেখছে তথ্যপ্রযুক্তি মন্ত্রক। তথ্যপ্রযুক্তি মন্ত্রীর দেওয়া তথ্যা অনুসারে, গত চার বছরে ক্রমশ কমেছে হ্যাক হওয়া সরকারি ওয়েবাসাইটের সংখ্যা। ২০১৬, ২০১৭, ২০১৮ এবং ২০১৯ সালে ক্রমানুসারে ১৯৯, ১৭২, ১১০ ও ২৫(মে পর্যন্ত)-টি সরকারি ওয়েবসাইট হ্যাক হয়েছিল। নিরাপত্তা ব্যবস্থার ব্যাপারে সচেতনতা বাড়ার ফলেই কমানো গেছে হ্যাকিং-এর সমস্যা, জানান, রবিশঙ্কর।