এবার ভারতেও তৈরি হবে অ্যাপেলের আইফোন

চিনের মত এবার ভারতেও তৈরি হবে অ্যাপেলের আই ফোন। কেন্দ্র সরকারের আধিকারিকদের তরফ থেকে এই খবর পাওয়া গেছে।

Updated By: Jun 11, 2015, 10:14 PM IST
 এবার ভারতেও তৈরি হবে অ্যাপেলের আইফোন

ওয়েব ডেস্ক: চিনের মত এবার ভারতেও তৈরি হবে অ্যাপেলের আই ফোন। কেন্দ্র সরকারের আধিকারিকদের তরফ থেকে এই খবর পাওয়া গেছে।

অ্যাপেলের ম্যানুফ্যাকচারিং পার্টনার ফক্সকন আই ফোন তৈরি করার জন্য শীঘ্রই এদেশে কারখানা খুলতে চলেছে। ফক্সকন আই ফোন সহ অ্যাপেলের বিভিন্ন প্রডাক্ট ম্যানুফ্যাকচার করে। চিনে এই কোম্পানির বেশ কিছু কারখানা রয়েছে।

চিনের তুলনায় ভারতে শ্রমিক পিছু খরচ অনেক কম। সেই সুযোগকেই কাজে লাগাতে চাইছে ফক্সকন। এর ফলে ভারতে তুলনামূলক কম দামে আইফোন তৈরি হবে, বাড়বে বিক্রিও।

মহারাষ্ট্রের শিল্পমন্ত্রী সুভাষ দেশাই জানিয়েছেন ''মাসখানেকের মধ্যেই শিল্প স্থাপনের উপযুক্ত জায়গার খোঁজে এ দেশে প্রতিনিধি পাঠাবে ফক্সকন।''

উৎপাদন খরচ কমলে অ্যাপেলের থেকে বেশি অর্ডারও পাবে ফক্সকন। ফলে Quanta Computer Inc. -এর মত প্রতিযোগীদের থেকে বেশ কিছুটা এগিয়ে যাবে তারা।

এই মুহূর্তে বিশ্বের ইলেকট্রনিক্স দ্রব্যের ক্ষেত্রে বৃহত্তম কন্ট্রাক্ট ম্যানুফ্যাকচারিং সংস্থা ফক্সকন ২০২০ সালের মধ্যে ভারতে নিজস্ব ১০-১২টি কেন্দ্র তৈরি করে ফেলতে চায়। এর মধ্যে কারখানার সঙ্গেই থাকবে ডেটা সেন্টারও। যদিও বিস্তারিত এখনও কিছু জানা যায়নি।

তাইওয়ানের এই সংস্থা এই বিষয়ে মুখ খুলতে রাজি হয়নি। দেশাই জানিয়েছেন ফক্সকোন এখনও পর্যন্ত নির্দিষ্ট কোনও প্রতিশ্রুতি দেয়নি।

ভারতের স্মার্টফোনের বাজারে ১০% অ্যাপেলের দখলে। স্যামসংয়ের সঙ্গে মাইক্রোম্যাক্সের মত দেশীয় কোম্পানিগুলির সঙ্গে এখনও পর্যন্ত প্রতিযোগিতায় বেশ কিছুটা পিছিয়ে অ্যাপেল। একই সুবিধাসহ স্মার্টফোন এই কোম্পানিগুলি অর্ধেক বা তারও কম দামে বেচে।

ফক্সকন অবশ্য ভারতে একেবারে আগন্তুক নয়। গত বছর অবধি এদেশে নোকিয়া ডিভাইস তৈরি করেছে তারা। ফক্সকনের ভারতে প্রত্যাবর্তন এদেশের শিল্প জগতে নয়া গতি দেবে বলে মনে করা হচ্ছে।