Bennu Asteroid: বিপুল গতিতে ধেয়ে আসছে গ্রহাণু, ভয়ংকর পরিণতি হতে পারে পৃথিবীর!

বুধবার ২০২৩ এসএন-সিক্স নামের গ্রহাণুটি পৃথিবী থেকে মাত্র ৪৮ লক্ষ কিলোমিটার দূর দিয়ে চলে যাবে বলে জানাচ্ছেন ইউএস মহাকাশ গবেষণা কেন্দ্র NASA এবং ইউরোপিয়ান স্পেস এজেন্সির বিজ্ঞানীরা। আপাতদৃষ্টিতে ৪৮ লক্ষ কিলোমিটার দূরত্বটি যথেষ্ট বেশি বলে মনে হলেও মহাকাশবিজ্ঞানের জগতে এটা কোনও দূরত্বই নয়।

Updated By: Oct 5, 2023, 04:23 PM IST
Bennu Asteroid: বিপুল গতিতে ধেয়ে আসছে গ্রহাণু, ভয়ংকর পরিণতি হতে পারে পৃথিবীর!
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গ্রহাণু 'বেনু' নিয়ে এই মুহূর্তে বিজ্ঞানজগতে আলোচনা চলছে। এই আলোচনার পিছনে দু'টি কারণ রয়েছে। প্রথম কারণ, নাসা বেনু গ্রহাণুর নমুনা নিয়ে এসেছে, যা ১১ অক্টোবরের পরে জনসমক্ষে আনা হবে। দ্বিতীয় কারণ হল, বেনু (পৃথিবীর সঙ্গে বেনু গ্রহাণুর সংঘর্ষ) পৃথিবীর সঙ্গে ধাক্কা খেতে পারে। বেনু পৃথিবীর সঙ্গে সংঘর্ষ হলে প্রায় ১২০০ মেগাটন শক্তি উৎপন্ন হবে। কিন্তু সংঘর্ষের সম্ভাবনা কতটা এবং কখন তা নিয়ে প্রশ্ন রয়েছে। 

আরও পড়ুন, Aditya-L1 Sun Mission Update: লক্ষ লক্ষ কিলোমিটার পথ পেরিয়ে গেল আদিত্য-এল১! এবার?

বুধবার ২০২৩ এসএন-সিক্স নামের গ্রহাণুটি পৃথিবী থেকে মাত্র ৪৮ লক্ষ কিলোমিটার দূর দিয়ে চলে যাবে বলে জানাচ্ছেন ইউএস মহাকাশ গবেষণা কেন্দ্র NASA এবং ইউরোপিয়ান স্পেস এজেন্সির বিজ্ঞানীরা। আপাতদৃষ্টিতে ৪৮ লক্ষ কিলোমিটার দূরত্বটি যথেষ্ট বেশি বলে মনে হলেও মহাকাশবিজ্ঞানের জগতে এটা কোনও দূরত্বই নয়।মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা বেনু সম্পর্কে বিস্তারিত তথ্য দিয়েছে। নাসার (নাসা অন বেন্নু অ্যাস্টেরয়েড) মতে, পৃথিবীর সঙ্গে সংঘর্ষের সম্ভাবনা .০৩৬ শতাংশ।

কিন্তু যদি সংঘর্ষ ঘটে, তবে তারিখটি কী হবে? এই সাসপেন্সের পর্দা তুলে ধরে নাসা জানিয়েছে, ২১৮২ সালের ২৪ সেপ্টেম্বর সংঘর্ষের সম্ভাবনা রয়েছে, যদি ২০২৩ সাল থেকে এই তারিখ দেখা যায়, তাহলে ১৫৯ বছর পর পৃথিবীকে বিধ্বংসী পরিস্থিতির মুখোমুখি হতে হতে পারে। বড় কথা হল, বেনু গ্রহাণু প্রতি ৬ বছর অন্তর পৃথিবীর খুব কাছে চলে যায়। বেনু গ্রহাণু ১৯৯৯, ২০০৫ ও ২০১১ সালেও পৃথিবীর কাছাকাছি চলে গিয়েছিল।

নাসাও বেনুর আকার সম্পর্কে তথ্য দিয়ে বলেছে যে এটি নিউ ইয়র্কের এম্পায়ার স্টেটের মতো উচ্চ হতে পারে। আপনাদের জানিয়ে রাখি, ১৯৭১ সাল পর্যন্ত এম্পায়ার স্টেটের মর্যাদা ছিল সবচেয়ে উঁচু বিল্ডিংয়ের। প্রায় ১২৫০ ফুট উঁচু এই বিল্ডিংয়ের মোট ১০২ তলা রয়েছে। তবে গ্রহাণুটির নাম বেনু হল কীভাবে? নাসা এই প্রশ্নের উত্তর দিয়ে বলছে ১৯৯৯ সালে এটি আরকিউ ৩৬ নামে চিহ্নিত হয়েছিল। ২০১৩ সালে এর নাম রাখা হয় বেনু, যা একজন মিশরীয় দেবতার সঙ্গে সম্পর্কিত। নর্থ ক্যারোলাইনায় মাত্র ৯ বছর বয়সী মাইকেল পুজিও এই নামকরণ প্রতিযোগিতায় নতুন নাম দিয়ে জয়ী হন।

আরও পড়ুন, মাত্র কয়েক বছর পরেই পৃথিবী থেকে পাকাপাকি বিদায় নেবে সমস্ত রোগ! কী আশ্চর্য জিনিস আনছেন জাকারবার্গ?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.