নিজস্ব প্রতিবেদন: ভারতে এই প্রথমবার কন্ঠস্বরের ভিত্তিতে করোনা পরীক্ষা হতে চলেছে। দেশের বাণিজ্য নগরী মুম্বইয়ের পুরসভা বা BMC-এর উদ্যোগে প্রায় ১,০০০ মানুষের উপর পরীক্ষামূলক ভাবে এই কণ্ঠস্বর ভিত্তিক করোনা পরীক্ষা করা হবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কৃত্রিম বুদ্ধিমত্তা বা AI (Artificial intelligence) প্রযুক্তি-নির্ভর অ্যাপ ভিত্তিক করোনা পরীক্ষা দেশে এই প্রথম। BMC-এর অ্যাডিশনাল কমিশনার সুরেশ কাকানি জানান, ইজরায়েল আর আমেরিকাতে এই প্রযুক্তিকে কাজে লাগিয়ে করোনা পরীক্ষা করা হচ্ছে। প্রাথমিক ভাবে যাঁদের কণ্ঠস্বর পরীক্ষা করা হবে তাঁদের আরটি-পিসিআর বা শ্লেষ্মার নমুনাও সংগ্রহ করা হবে। উভয় পরীক্ষার ফলাফল বিশ্লেষণ করে এই কণ্ঠস্বর ভিত্তিক AI প্রযুক্তি করোনা পরীক্ষার ক্ষেত্রে কতটা নির্ভুল, তা মূল্যায়ন করা হবে।


আরও পড়ুন: প্রত্যাশিত সময়ের অনেক আগেই মিলতে পারে ভারতে তৈরি করোনা টিকা! ইঙ্গিত ICMR-এর


জানা গিয়েছে, সফ্টওয়্যার ভিত্তিক এই পরীক্ষার ক্ষেত্রে কণ্ঠস্বর রেকর্ড হওয়ার ৩০ সেকেন্ডের মধ্যেই ফলাফল জানা যাবে। ইজরায়েল ও আমেরিকাতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-নির্ভর অ্যাপ ভিত্তিক করোনা পরীক্ষায় প্রায় ৮৫ শতাংশ ক্ষেত্রে নির্ভুল ভাবে ফলাফল জানাতে সক্ষম হয়েছে। আপাতত এই পরীক্ষা একেবারে বিনামূল্যেই করাবে BMC। পরীক্ষার ফলাফল নির্ভুল হলে ভবিষ্যতে বৃহত্তর ক্ষেত্রে এই পদ্ধতি ও প্রযুক্তির ব্যবহার করা যাবে।