নিজস্ব প্রতিবেদন: এই মুহূর্তে আধার নম্বরই সবথেকে গুরুত্বপূর্ণ তথ্য। কারণ, কেন্দ্রীয় সরকার প্রায় সমস্ত পরিষেবার ক্ষেত্রেই আধার নম্বর বাধ্যতামূলক করে দিয়েছে। ব্যাঙ্ক, ড্রাইভিং লাইসেন্সের পাশাপাশি মোবাইল ব্যবহারের ক্ষেত্রেও বাধ্যতামূলক হয়েছে আধার নম্বর। তাই সমস্ত সার্ভিস প্রোভাইডরই তাদের গ্রাহকদের বলছে মোবাইল নম্বরের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করিয়ে নেওয়ার জন্য। ফলে কোন সার্ভিস প্রোভাইডর কত সহজে আধার লিঙ্ক করাতে পারে, চলছে এখন তারই প্রতিযোগিতা। তবে, BSNL তাদের বয়স্ক গ্রাহকদের জন্য নিয়ে এসেছে অত্যন্ত প্রয়োজনীয় এক সুবিধা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন : জিও-র দারুণ অফার! রিচার্জ করলেই ২,২০০ টাকা ক্যাশব্যাক


এমন কী যে সমস্ত গ্রাহকদের ৭০ বছরের উর্ধ্বে বয়স, এছাড়া অনাবাসী ভারতীয় এবং বিশেষভাবে সক্ষম গ্রাহকদের জন্য দারুণ পরিষেবা নিয়ে এসেছে BSNL। এই সমস্ত গ্রাহকরা নিজেদের বাড়িতে বসে নিজেরাই মোবাইল নম্বরের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করে নিতে পারবেন। কিন্তু কীভাবে করবেন কাজটা? জেনে নিন-


১) প্রথমে BSNL-র ওয়েবসাইটে যান। সেখানে গিয়ে রিভেরিফিকেশন অপশনটি বেছে নিন।
২) এবার আপনাকে আপনার মোবাইল নম্বর দিয়ে সাইন ইন করতে হবে।
৩) এবার আপনার রেজিস্টার করা মোবাইল নম্বরে একটি OTP আসবে। অথেন্টিকেশনের জন্য সেটি আপনাকে দিতে হবে।
৪) OTP দেওয়ার পর আপনাকে কিছু তথ্য দিতে বলা হবে। যেমন, পাসপোর্ট, প্যান কার্ড কিংবা ড্রাইভিং লাইসেন্স-এর তথ্য।
৫) তথ্য আপলোড করার পর কন্টিনিউ অপশনে ক্লিক করতে হবে। একটি ID জেনারেট হবে।
৬) এবার সেই ID এবং মোবাইল নম্বর আপনাকে এমন একজনের সঙ্গে শেয়ার করতে হবে, যিনি ইতিমধ্যেই আধার নম্বরের সঙ্গে মোবাইল লিঙ্ক করে ফেলেছেন। অবশ্যই কোনও বিশ্বাসযোগ্য ব্যক্তির সঙ্গে আপনার তথ্য শেয়ার করবেন।
৭) এবার সেই ব্যক্তিকে https://portal2.bsnl.in/myportal/TrustedPerson.jsp-এই লিঙ্কে ক্লিক করতে হবে। এবং আপনার ট্রানজাকশন আইডি এবং মোবাইল নম্বর দিতে হবে। পাশাপাশি ওই ব্যক্তির আধার দিতে হবে। এবং ওই ব্যক্তির রেজিস্টার করা মোবাইল নম্বরে OTP চলে যাবে, সেটিও দিতে হবে।
৮) প্রক্রিয়াটি সম্পূর্ণ হলেই আপনার কাছে একটি মেসেজ চলে যাবে যে, আপনার আধার-মোবাইল লিঙ্ক সম্পূর্ণ হয়েছে।


আরও পড়ুন : নাম মাত্র খরচে ১ বছরের জন্য আনলিমিটেড কল এবং রোজ ১ জিবি ডেটা BSNL-র