ভারতে নগদহীন লেনদেনে তৈরি হল ইতিহাস

দেশের অর্থনীতিকে রাজনের বিদায়ী উপহার। নগদহীন লেনদেনের ক্ষেত্রে খুলে গেল নতুন দিগন্ত। একে অন্যের ব্যাঙ্ক অ্যাকাউন্ট সম্পর্কে কিছু না জানলেও চলবে। অ্যান্ড্রয়েড মোবাইলে শুধু ডাউনলোড করে নিতে হবে UPI অ্যাপ। এক ক্লিকেই টাকা ট্রান্সফার। জিনিসপত্র কেনাকাটার ক্ষেত্রেও লাগবে না ডেবিট বা ক্রেডিট কার্ড।

Updated By: Aug 26, 2016, 07:45 PM IST
ভারতে নগদহীন লেনদেনে তৈরি হল ইতিহাস

ওয়েব ডেস্ক: দেশের অর্থনীতিকে রাজনের বিদায়ী উপহার। নগদহীন লেনদেনের ক্ষেত্রে খুলে গেল নতুন দিগন্ত। একে অন্যের ব্যাঙ্ক অ্যাকাউন্ট সম্পর্কে কিছু না জানলেও চলবে। অ্যান্ড্রয়েড মোবাইলে শুধু ডাউনলোড করে নিতে হবে UPI অ্যাপ। এক ক্লিকেই টাকা ট্রান্সফার। জিনিসপত্র কেনাকাটার ক্ষেত্রেও লাগবে না ডেবিট বা ক্রেডিট কার্ড।

প্রযুক্তির কল্যাণে নগদহীন লেনদেনের দুনিয়ায় তৈরি হল ইতিহাস। চার সেপ্টেম্বর কুর্সি ছাড়ার আগে দেশের অর্থনীতিকে এক নতুন উচ্চতায় তুলে দিলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর রঘুরাম রাজন। কারও অ্যাকাউন্ট নম্বর না জেনেও টাকা পাঠানোর সুযোগ এবার স্মার্ট ফোনে। জিনিসপত্র কেনাকাটা করতে আর হাতড়াতে হবে না মানিব্যাগ। লাগবে না ডেবিট বা ক্রেডিট কার্ড। শুধু স্মার্ট ফোনে নতুন অ্যাপ থাকলেই হবে। সঙ্গে নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা।

ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস পরিষেবার মোবাইল অ্যাপ্লিকেশনের হাত ধরে তৈরি হল ইতিহাস। রিজার্ভ ব্যাঙ্কের তত্ত্বাবধানে এই ব্যবস্থা তৈরি করেছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া। এই মুহূর্তে একুশটি রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাঙ্ক এই অ্যাপ চালুর চূড়ান্ত ছাড়পত্র পেয়েছে। NPCI জানিয়েছে, এর মধ্যে উনিশটি ব্যাঙ্কের অ্যাপে সব ধরনের লেনদেন করা যাবে। আপাতত সর্বনিম্ন পঞ্চাশ টাকা থেকে সর্বোচ্চ এক লাখ টাকা পর্যন্ত লেনদেন করা যাবে।  

আরও পড়ুন- জানুন, সিমকার্ডের মাধ্যমে কীভাবে চলছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট হ্যাকিং!

কীভাবে কাজ করবে UPI?

  • প্লে স্টোর থেকে পছন্দের ব্যাঙ্কের ইউপিআই অ্যাপ ডাউনলোড করতে হবে। তবে ওই ব্যাঙ্কের গ্রাহক না হলেও চলবে।
  • অ্যাপে অ্যাকাউন্ট খুলতে তৈরি করে নিতে হবে ভার্চুয়াল পেমেন্ট অ্যাড্রেস।
  • অ্যাপ-অ্যাকাউন্টে ভরে নিতে হবে এক বা একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য। যেমন অ্যাকাউন্ট নম্বর, আইএফএসসি কোড ইত্যাদি।
  • যাঁর সঙ্গে লেনদেন, তাঁরও ইউপিআই অ্যাকাউন্ট থাকতে হবে। শুধু তাঁর ভিপিএ লিখে নিজের অ্যাপ-অ্যাকাউন্ট থেকে টাকা পাঠানো যাবে।
  • কোনও ব্যক্তির UPI অ্যাপ না থাকলেও, যাতে তাঁর আধার নম্বরের ভিত্তিতে টাকা পাঠানো যায় ভবিষ্যতে সেই বন্দোবস্তও করা হবে।

নগদহীন এই লেনদেন ব্যবস্থার সুবিধা আকাশছোঁয়া।

জানার প্রয়োজন নেই একে অন্যের ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর বা  IFSC কোড। শুধু যাঁকে পাঠাচ্ছেন, তাঁর VPA জানলেই চলবে। সংস্থার ক্ষেত্রে কাজে লাগবে ""কিউ আর কোড''ও। লেনদেন সহজ ও সুরক্ষিত। যে ব্যাঙ্কের অ্যাপ তার গ্রাহক না হলেও চলবে। লেনদেন সুরক্ষিত রাখার জন্য ৪ ও ৬ সংখ্যার এমপিন থাকবে নিজের হাতে। ডেবিট বা ক্রেডিট কার্ড না থাকলেও কেনাকাটার সুযোগ। রেস্তোরাঁয় খাওয়ার খরচ মেটাতেও আর নগদ টাকা বা কার্ড লাগবে না। অন্য ব্যাঙ্কের UPI-অ্যাপ ব্যবহারের জন্য কাউকে আলাদা পয়সা খরচ করতে হবে না।

আরও পড়ুন- এবার ফেসবুকে আপনার ব্যক্তিগত তথ্য 'ফাঁস' করবে হোয়াটসঅ্যাপ!

.