মার্কিন নির্ভরশীলতার দিন ফুরল; এবার অ্যানড্রয়েড স্মার্টফোনেও জুড়ে গেল ISRO-র প্রযুক্তি!

স্মার্টফোনে নিজেদের প্রযুক্তি এনে এবার নতুন চমক দিল ISRO। ফলে মার্কিন নির্ভরশীলতার দিন ফুরল...

Edited By: সুদীপ দে | Updated By: Jan 28, 2020, 01:25 PM IST
মার্কিন নির্ভরশীলতার দিন ফুরল; এবার অ্যানড্রয়েড স্মার্টফোনেও জুড়ে গেল ISRO-র প্রযুক্তি!

নিজস্ব প্রতিবেদন: স্মার্টফোনে নিজেদের প্রযুক্তি এনে এবার নতুন চমক দিল ISRO। এবারে নিজস্ব নেভিগেশন সিস্টেম চালু করে বিশ্বের দরবারে ভারতকে পৌঁছে দিয়েছে সফলতার শীর্ষে। এবারে ISRO তৈরি করল নিজস্ব GPS সিস্টেম যার নাম দেওয়া হয়েছে NAVIC। আর এটি খুব শীঘ্রই ইনস্টল হতে চলেছে হাতের মুঠোর অ্যান্ডরয়েড ফোনে। নতুন GPS এর অ্যান্ডরয়েড ফোন আর কিছুদিনের মধ্যেই আসতে চলেছে বাজারে।

এটি একদম ইসরো তথা ভারতের নিজস্ব GPS সিস্টেম। এতদিন আসল GPS সিস্টেম আমেরিকার মাধ্যমে নিয়ন্ত্রিত হত। ২০১২ সালে GPS সিস্টেমের অপব্যবহারের ফলেই যে, ভারতের ব্রমহোস মিসাইল টেস্ট ব্যার্থ হয় তা সকলেরই জানা। এবারে নিজস্ব নেভিগেশন সিস্টেম আবিস্কারের ফলে শুধু যে দেশের সাধারণ মানুষের উপকার হবে তাই নয়। এই GPS এর মাধ্যমে ভারতীয় সেনাবাহিনীর গোপন তথ্য সুরক্ষিত ভাবে ব্যাবহার করার ও সুবিধা মিলবে।

আরও পড়ুন: পাঁচটি রিয়ার ক্যামেরা-সহ লঞ্চ হতে চলেছে ‘ওয়াটার প্রুফ’ Nokia 9.2

২০১২ সালে GPS সিস্টেমের অপব্যবহারের ফলেই যে, ভারতের ব্রহ্মস মিসাইল টেস্ট ব্যার্থ হয় তা সকলেরই জানা। এবারে নিজস্ব নেভিগেশন সিস্টেম আবিস্কারের ফলে শুধু যে দেশের সাধারণ মানুষের উপকার হবে তাই নয়। এই GPS এর মাধ্যমে ভারতীয় সেনাবাহিনীর গোপন তথ্য ও সুরক্ষিত ভাবে ব্যাবহার করতে পারবে।

ISRO-র GPS সিস্টেমের সুবিধা জেনে নিন:

১) ইসরোর এই GPS সিস্টেম NAVIC ৫ মিটার অবধি সঠিকতা দেবে, যেখানে আমেরিকান GPS ভারতে ৩০ মিটার অবধি সঠিকতা দেয়।

২) এছাড়াও আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল যেখানে GPS L ব্যান্ডের ওপর শুধু কাজ করতে পারে, সেখানে NAVIC S এবং L দুটো ব্যান্ডের ওপরই কাজ করতে পারবে।

ইসরোর এই যুগান্তকারী আবিষ্কার যে ভারতকে একটি নতুন উচ্চতর পর্যায় পৌঁছে দেবে, তা বলার অপেক্ষা রাখে না।

.