কয়েক লক্ষ Jio গ্রাহকের ব্যক্তিগত তথ্য ফাঁস ইন্টারনেটে! প্রশ্ন তথ্যের নিরাপত্তা নিয়ে

দীর্ঘ ১৫ দিন কোনও রকম পাসওয়ার্ডের সুরক্ষা ছাড়াই ইন্টারনেটে মজুত ছিল কয়েক লক্ষ Jio গ্রাহকের ব্যক্তিগত তথ্য। 

Edited By: সুদীপ দে | Updated By: May 5, 2020, 04:26 PM IST
কয়েক লক্ষ Jio গ্রাহকের ব্যক্তিগত তথ্য ফাঁস ইন্টারনেটে! প্রশ্ন তথ্যের নিরাপত্তা নিয়ে

নিজস্ব প্রতিবেদন: ইন্টারনেটে কোনও পাসওয়ার্ড ছাড়াই কয়েক লক্ষ Jio গ্রাহকের ব্যক্তিগত তথ্য মজুত ছিল। ১ মে বিষয়টি নজরে আসে। গ্রাহকের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিয়ে বড়সড় প্রশ্নের মুখে Jio।

সম্প্রতি এক রিপোর্টে জানানো হয়েছে, করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি পরীক্ষা করার জন্য Jio যে বিশেষ টুল নিয়ে এসেছিল, সেখানে আপলোড হওয়ার কয়েক লক্ষ Jio গ্রাহকের ব্যক্তিগত তথ্যই কোনও পাসওয়ার্ডের সুরক্ষা ছাড়া ইন্টারনেটে মজুত ছিল। জানা গিয়েছে, ১৭ এপ্রিল থেকে বিভিন্ন গ্রাহকের ব্যক্তিগত তথ্য এই তালিকায় ছিল।

১ মে বিষয়টি নজরে আসে ইন্টারনেট সুরক্ষা বিশেষজ্ঞ অনুরাগ সেনের। তিনি জানা, কোনও রকম পাসওয়ার্ডের সুরক্ষা ছাড়াই ইন্টারনেটে দেখা যাচ্ছিল Jio গ্রাহকদের ব্রাউজারের নাম, অপারেটিং সিস্টেম, প্রোফাইলের তথ্য, করোনার উপসর্গ সম্পর্কিত বিভিন্ন তথ্য। TechCrunch নামের একটি ওয়েবসাইটেই প্রথম এই খবর প্রকাশিত হয়।

বিষয়টি সামনে আসতেই এই ডেটাবেস ইন্টারনেট থেকে সরিয়ে নিয়েছে Jio। বিবৃতি দিয়ে Jio-র মুখপাত্র তুষার পানিয়া  বলেন, “আমরা সঙ্গে সঙ্গেই ব্যবস্থা নিয়েছি। লগিং সার্ভারে ওয়েবসাইটের পারফর্মেন্স মনিটর করা হচ্ছিল। সেখানেই নিজেদের বিভিন্ন উপসর্গ জানিয়ে COVID-19 ঝুঁকির বিষয়ে পরীক্ষা করছিলেন গ্রাহকরা।”

আরও পড়ুন: গ্রাহকের তথ্য পাচারের অভিযোগ কি তাহলে সত্যি? Xiaomi-র নয়া সিদ্ধান্তে বাড়ল জল্পনা

এই ডেটাবেসে ১৭ এপ্রিল থেকে বিভিন্ন গ্রাহকের ব্যক্তিগত তথ্য ছিল। বিষয়টি প্রথম নজরে আসে ১ মে। তার পরই হয়তো Jio-র তরফে এই ডেটাবেস ইন্টারনেট থেকে সরিয়ে নেওয়া হয়। কিন্তু, তা হলেও দীর্ঘ ১৫ দিন কোনও রকম পাসওয়ার্ডের সুরক্ষা ছাড়াই ইন্টারনেটে মজুত ছিল কয়েক লক্ষ Jio গ্রাহকের ব্যক্তিগত তথ্য। এই দীর্ঘ সময়ে এই তথ্য হ্যাকারদের কাছে পৌঁছে যাওয়াটা কী অসম্ভব! আশঙ্কা কিন্তু থেকেই যাচ্ছে বলে মনে করছেন ইন্টারনেট সুরক্ষা বিশেষজ্ঞরা।

.