আপনার কি করোনাভাইরাস পরীক্ষার প্রয়োজন আছে? জানুন Jio-র এই অ্যাপ থেকে

সংস্থা এমন একটি টুল নিয়ে এসেছে যার মাধ্যমে কোনও ব্যক্তি যাচাই করে নিতে পারবেন যে তাঁর আদৌ করোনাভাইরাসের পরীক্ষা করাতে হবে কি না!

Edited By: সুদীপ দে | Updated By: Mar 25, 2020, 06:12 PM IST
আপনার কি করোনাভাইরাস পরীক্ষার প্রয়োজন আছে? জানুন Jio-র এই অ্যাপ থেকে

নিজস্ব প্রতিবেদন: ভারত-সহ সারা বিশ্বে হু হু করে বেড়ে চলেছে করোনা-আক্রান্ত ও করোনায় মৃতের সংখ্যা। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ২১ দিন দেশবাসীকে বাড়ির বাইরে না বেরনোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার মধ্যরাত থেকে গোটা দেশে লকডাউন ঘোষণা করেছেন তিনি।

এই পরিস্থিতিতে সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিল মুকেশ আম্বানির সংস্থা Reliance Jio। এই সংস্থা এমন একটি টুল নিয়ে এসেছে যার মাধ্যমে কোনও ব্যক্তি যাচাই করে নিতে পারবেন যে তাঁর আদৌ করোনাভাইরাসের পরীক্ষা করাতে হবে কি না! এই সংস্থা Mycroft-এর সঙ্গে হাত মিলিয়ে এই টুলটি নিয়ে এসেছে। তাই Android এবং iOS— উভয় ক্ষেত্রেই MyJio অ্যাপে এই টুলটি পাওয়া যাবে।

এই টুলটি প্রথমে ব্যবহারকারী কাছ থেকে সমস্ত তথ্য বিস্তারিত ভাবে জেনে নেবে। যেমন, ব্যবহারকারী বাইরে কোথাও গিয়েছিলেন কিনা বা তার শরীরে অন্য কোনও ফ্লু এর উপসর্গ দেখা দিয়েছে কিনা ইত্যাদি। এরকম অনেক প্রশ্ন উত্তরের পর ব্যবহারকারীকে জানিয়ে দেওয়া হবে যে, তাঁকে আদৌ হাসপাতালে গিয়ে করোনাভাইরাসের প্রাথমিক পরীক্ষা করাতে হবে কি না। এ ছাড়াও এই টুলটিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-এর কিছু নির্দেশাবলী দেওয়া রয়েছে যাতে সাধারণ মানুষ সেই নির্দেশগুলি মেনে চলে।

আরও পড়ুন: কোন পথে এগোচ্ছে করোনার চিকিত্সা, ভাইরাস প্রতিরোধে কতটা তৈরি ভারত?

এই টুলটিতে শুরুতেই একটি বার্তা দেওয়া হয়েছে 'করোনা হারেগা, ইন্ডিয়া জিতেগা'। এই টুলটি ইতিমধ্যেই Android ফোনে সঠিক ভাবেই কাজ করছে।