কী ভাবে দেখবেন আপনার প্রভিডেন্ট ফান্ডে কত টাকা জমেছে?

জেনে নিন এমন ৪টি উপায় আর দেখে নিন আপনার প্রভিডেন্ট ফান্ডে কত টাকা জমেছে...

Updated By: Feb 22, 2019, 04:51 PM IST
কী ভাবে দেখবেন আপনার প্রভিডেন্ট ফান্ডে কত টাকা জমেছে?
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: যে কোনও চাকুরিজীবী মানুষের গোটা কর্ম জীবনের পুঁজি বলতে প্রভিডেন্ট ফান্ড। কিন্তু অনেকেই ১০-১৫ বছর চাকরি করার পরও জানেন না তাঁদের প্রভিডেন্ট ফান্ডে ঠিক কত পরিমাণ পুঁজি জমা হয়েছে। আসুন জেনে নেওয়া যাক, কী ভাবে প্রভিডেন্ট ফান্ডে জমা টাকার পরিমান জানা যাবে...

১) আপনার স্মার্টফোনে প্রথমে ‘উমঙ্গ’ (Umang) অ্যাপ ডাউনলোড করুন। এই অ্যাপের সাহায্যে আপনি আপনার পিএফ পাস বইয়ের ব্যালেন্স দেখতে পারবেন। প্রয়োজনে টাকা তুলে অ্যাকাউন্ট বন্ধ করে দিতে পারেন। এর জন্য প্রথমে আপনাকে মোবাইল ভেরিফিকেশন (প্রথমবারের জন্যই) সেরে ফেলতে হবে।

২) কেন্দ্রীয় সরকারি ইপিএফও পোর্টাল থেকেও আপনি আপনার পিএফ ব্যালেন্স দেখতে পারবেন। এর জন্য www.epfindia.gov.in –এই লিঙ্কে ক্লিক করুন। এর পর ‘’ ‘আওয়ার সার্ভিস’-এর অন্তর্গত ‘ফর এমপ্লয়িজ’ অপশনে ক্লিক করুন। এ বার এখানে ‘সার্ভিস’-এর অন্তর্গত ‘মেম্বার পাসবুক’-এ ক্লিক করুন। এখানে নিজের ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (ইউএএন) বা পিএফ নম্বর দিয়ে দেখে নিন আপনার প্রভিডেন্ট ফান্ডে কত টাকা জমেছে।

আরও পড়ুন: দেখে নিন Xiaomi-র বহু প্রতীক্ষিত স্মার্টফোন Mi 9-এর খুঁটিনাটি!

৩) আপনার মোবাইল ফোন থেকে EPFOHO UAN ENG টাইপ করে এসএমএস পাঠিয়ে দিন ৭৭৩৮২৯৯৮৯৯ নম্বরে। ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর বা ইউএএন (UAN) আপনার ব্যাঙ্ক বা আধারের সঙ্গে যুক্ত থাকলে তবেই আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে পিএফ অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য পাবেন। এখানে ENG-র অর্থ English। কোন ভাষায় এসএমএস পেতে চাইছেন, সেই অনুযায়ী EPFOHO UAN-এর পর ENG অথবা বাংলা ভাষার জন্য BEN টাইপ করে পাঠান।

৪) ইপিএফও পোর্টাল-এ আপনার রেজিস্ট্রেশন করা থাকলে শুধুমাত্র মিসড কল দিয়েও আপনি জেনে নিতে পারবেন আপনার পিএফ অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য। এর জন্য মিসড কল করুন ০১১-২২৯০-১৪০৬ নম্বরে। তবে এ ক্ষেত্রেও ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর বা ইউএএন (UAN) আপনার ব্যাঙ্ক বা আধারের সঙ্গে যুক্ত থাকলে তবেই আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে পিএফ অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য পাবেন।

.