লকডাউনে পুরোপুরি চালু ই-কমার্স! কোথায় কোথায় পরিষেবা মিলবে? জেনে নিন

চতুর্থ দফার লকডাউনে সম্পূর্ণ ছাড় মিলল ই-কমার্সের।

Updated By: May 18, 2020, 04:12 PM IST
লকডাউনে পুরোপুরি চালু ই-কমার্স! কোথায় কোথায় পরিষেবা মিলবে? জেনে নিন

নিজস্ব প্রতিবেদন: এবার লকডাউনের মধ্যেই হাতে আসবে স্মার্টফোন কিংবা মেকাপের সামগ্রীর মতো জিনিসও। ফের পিন থেকে সেপ্টিপিন হোম ডেলিভারি করতে শুরু করল অনলাইন বিপণী সংস্থাগুলি। লকডাউন ৩.০ পর্যন্ত শুধুমাত্র অতি প্রয়োজনীয় জিনিস বিক্রি করতে পারছিল ই-কমার্স সাইটগুলি। কিন্তু এবার  চতুর্থ দফার লকডাউনে সম্পূর্ণ ছাড় মিলল ই-কমার্সের। তবে শুধুমাত্র অরেঞ্জ বা গ্রিন জোনেই সবকিছুতে ছাড় ই-কমার্সের। রেড জোনে এখনও শুধুই নিত্য প্রয়োজনীয়।

আরও পড়ুন:বাড়ি ফেরানোর দাবিতে বিক্ষোভ পরিযায়ী শ্রমিকদের; তাড়া করে মারল পুলিস, রণক্ষেত্র আহমেদাবাদ

 স্বরাষ্ট্র মন্ত্রকের এই নতুন নির্দেশিকার ফলে লকডাউনের খাঁড়া থেকে কার্যত রেহাই পেল ফ্লিপকার্ট, অ্যামাজন বা স্ন্য়াপডিলের মতো সংস্থাগুলি। ছাড় পেয়েছে লেন্সকার্ট, নায়কা ছাড়াও প্রায় সব অনলাইন সওদাগররা। স্বরাষ্ট্র মন্ত্রকের সিদ্ধান্তের পরে সারা দেশে পরিষেবা দিতে প্রস্তুত সংস্থাগুলি। স্ন্যাপডিলের মুখপাত্র জানিয়েছেন,"আমরা সব জোনেই পরিষেবা দিতে প্রস্তুত। এছাড়া এই সিদ্ধান্ত ছোট ও মাঝারি ইডকমার্স সাইটগুলিকেই মাথা তুলে দাঁড়াতে সাহায্য করবে।"
তবে স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে এবিষয় স্পষ্ট করা হয়েছে যে কন্টেনমেন্ট জোনে এইসব পরিষেবা নিষিদ্ধই থাকবে আপাতত। কন্টেনমেন্ট জোনের বাইরে নিষিদ্ধ তালিকা থেকে নাম বাদ পড়েছে ক্যাব পরিষেবারও। যার ফলে প্রায় ২ মাস পর ফের রাস্তায় উবের, ওলার মতো ক্যাব গাড়ি নামার সম্ভাবণা তৈরি হয়েছে।

.