close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

এটিই বিশ্বের প্রথম স্মার্টফোন! এতে কী কী ফিচার ছিল জানেন?

এ বছরই বিশ্বে স্মার্টফোনের আত্মপ্রকাশের ২৫ বছর পূর্ণ হল। জেনে নিন বিশ্বের প্রথম স্মার্টফোন সংক্রান্ত কয়েকটি মজার তথ্য...

Sudip Dey Sudip Dey | Updated: Jul 11, 2019, 05:03 PM IST
এটিই বিশ্বের প্রথম স্মার্টফোন! এতে কী কী ফিচার ছিল জানেন?
...

নিজস্ব প্রতিবেদন: এখন এক মুহূর্তও আমরা স্মার্টফোন ছাড়া চলতে পারি না। ফোন বা মেসেজ করা ছাড়াও, কেনাকাটা, ব্যাঙ্কিং, সিনেমা দেখা, গান শোনা, খবর দেখা— স্মার্টফোনের দৌলতে প্রায় সব কিছুই এখন হাতের মুঠোয়। কিন্তু জানেন কি কবে প্রথম স্মার্টফোন তৈরি হয়েছিল? কারা তৈরি করেছিল বিশ্বের প্রথম স্মার্টফোন? কী কী ফিচার ছিল সেই ফোনে? আসুন জেনে নেওয়া যাক...

১৯৯৪ সালে আইবিএম আর মিতসুবিসি ইলেক্ট্রিক কর্প— এই দুই সংস্থার যৌথ উদ্যোগে তৈরি হয়েছিল বিশ্বের প্রথম স্মার্টফোন। ফোনটির নাম সিমন। এটিই বিশ্বের প্রথম স্মার্টফোন যে ফোনে কোনও কি-প্যাড ছিল না। এখনকার স্মার্টফোনের মতোই টাচস্ক্রিনে ভেসে ওঠা নম্বরে আঙুল ছুঁইয়ে কল করতে হত। ফোনটির দৈর্ঘ্য ছিল ৮ ইঞ্চি, চওড়ায় ২.৫ ইঞ্চি এবং ফোনটি ১.৫ ইঞ্চি পুরু ছিল। ফোনটির ওজন ছিল ৫০০ গ্রাম।

World's first smartphone

বিশ্বের প্রথম স্মার্টফোনের মেমরি ছিল মাত্র ১ এমবি। ফোনের ব্যাটারিও ছিল খুবই দুর্বল। কারণ, একবার ফুল চার্জ দেওয়ার পর মাত্র ১ ঘণ্টার ব্যাটারি ব্যাকআপ পাওয়া যেত এই ফোন থেকে। তবে ইমেল, গেমিং-এর মতো একাধিক সুবিধা ছিল এই ফোনে।

আরও পড়ুন: কম দামে দুর্দান্ত ফিচার্স, বিক্রি শুরু হল Vivo Z1 Pro-এর

১৯৯৪ সালের ১৬ অগস্ট আমেরিকাতে লঞ্চ হয় সিমন। দাম ছিল ৮৯৯ ডলার। এক বছরের মধ্যে মোট ৫০ হাজার ইউনিট সিমন বিক্রি হয়েছিল সে সময়। কিন্তু ১৯৯৫ সালেই এই ফোনের উৎপাদন বন্ধ করে দেয় আইবিএম আর মিতসুবিসি ইলেক্ট্রিক কর্প। এ বছরই টেলি প্রযুক্তির দুনিয়ায় স্মার্টফোনের আত্মপ্রকাশের ২৫ বছর পূর্ণ হল।