Microsoft Outage: দেশজুড়ে বাতিল ২০০-র বেশি উড়ান! কেন বিগড়ায় উইন্ডোজ? সমস্যা কি মিটল?

Windows Blue Screen Error: সম্প্রতি আপডেট নেয় ক্রাউডস্ট্রাইকের ফ্যালকন সেনসর। আর তাতেই ক্র্যাশ করে যায় সেটি। যে কারণে উইন্ডোজ ব্যবহারকারীরা কম্পিউটার খুলতেই নীল স্ক্রিন প্রত্যক্ষ করেন। 

Updated By: Jul 19, 2024, 07:30 PM IST
Microsoft Outage: দেশজুড়ে বাতিল ২০০-র বেশি উড়ান! কেন বিগড়ায় উইন্ডোজ? সমস্যা কি মিটল?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কম্পিউটার খুললেই দেখা যাচ্ছিল শুধু নীল স্ক্রিন! অবশেষে মাইক্রোসফটের তরফে জানানো হল, সমস্যা মিটেছে। ভারতীয় সময় বিকেল ৪টে নাগাদ সমস্যাটি মিটে গিয়েছে। সমস্যার মূল যে কারণ, তা খুঁজে বের করে সমাধান করা সম্ভব হয়েছে। মাইক্রোসফট ৩৬৫, এমএস টিম সহ বিভিন্ন মাইক্রোসফট অ্যাপ ও পরিষেবা আবার পুরোদমে কাজ করছে। তবে কিছু ক্ষেত্রে হয়তো 'রেসিডুয়াল ইমপ্যাক্ট'-এর জন্য এখনও সমস্যা দেখা যাচ্ছে মাইক্রোসফট ৩৬৫ অ্যাপ ও পরিষেবায়। সেগুলিও দ্রুত সমাধানের জন্য কাজ করে যাচ্ছেন মাইক্রোসফট ৩৬৫ ইঞ্জিনিয়াররা। পরিষেবা স্বাভাবিক করতে সবরকম জরুরি মাইগ্রেশন-ই করা হবে। 

ভারতের কম্পিউটার ইমারজেন্সি রেসপন্স টিম (CERT-IN) জানিয়েছে, সাইবার সিকিওরিটি ফার্ম ক্রাউডস্ট্রাইকের ফ্যালকন সেনসরের কারণেই সমস্যার সূত্রপাত ঘটে। CERT-IN এর তরফে এক বিবৃতি জারি করে বলা হয়েছে যে, সম্প্রতি আপডেট নেয় ক্রাউডস্ট্রাইকের ফ্যালকন সেনসর। আর তাতেই ক্র্যাশ করে যায় সেটি। যার ফলে ফ্যালকন সেনসর-এর সঙ্গে সম্পর্ক যুক্ত উইন্ডোজ ব্যবহারকারীরা কম্পিউটার খুলতেই নীল স্ক্রিন প্রত্যক্ষ করেন। ব্লু স্ক্রিন অফ ডেথের (BSOD) কারণেই তাদের এই অভিজ্ঞতা হয়। যাকে চলতি কথায় ব্লু স্ক্রিন এরব় বা ব্ল্যাক স্ক্রিন এরর বা STOP কোড এররও বলা হয়ে থাকে। যেখানে উইন্ডোজ কখনও আচমকা শাট ডাউন হয়ে যায় বা হঠাত্‍ হঠাত্‍ রিস্টার্ট নিয়ে নেয়। 

এখন মাইক্রোসফটে এই বিভ্রাটের জেরে বিশ্বজুড়ে বিমান পরিষেবায় ব্যাপক প্রভাব পড়ে। প্রভাব পড়ে শেয়ার বাজার থেকে ব্যাঙ্কিং সেক্টরেও। ভারতেও ছবিটা আলাদা নয়। উইন্ডোজ বসে যাওয়ায়, কাজ না করায় দেশজুড়ে বিমান পরিষেবা ব্যাহত হয়। দেশজুড়ে ২০০-রও বেশি উড়ান বাতিল করা হয়েছে। এর মধ্যে ইন্ডিগোর তরফেই ১৯২টি ফ্লাইট বাতিল করা হয়েছে। এমনকি সংস্থার তরফে এও বলা হয়েছে যে, মাইক্রোসফটে বিভ্রাটের জেরে বিমান বাতিল হলেও রিফান্ড বা রিবুক আপাতত উপলব্ধ নয়। এই সুবিধা এখনই যাত্রীরা পাবেন না। 

আরও পড়ুন, 12ft King Cobra Viral Video: হাড়হিম ভিডিয়ো, বাড়ির বাগানে ঝুলছে ১২ ফিটের কিং কোবরা! তেড়ে এল ফণা উঁচিয়ে...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.