Tiny Surprise Moon: মঙ্গল হয়ে বৃহস্পতির পথে 'অপূর্ব' এক নতুন চাঁদ! সন্ধান দিল নাসার 'লুসি'!

Tiny Surprise Moon: তবে সম্প্রতি যে-চাঁদের খবর মিলেছে, সেটা সরাসরি চাঁদ-সন্ধানের ফলে নয়। বৃহস্পতি-সন্ধানেরই ফলস্বরূপ পাওয়া গিয়েছে এই চাঁদ-সংবাদ।

Updated By: Nov 6, 2023, 07:49 PM IST
Tiny Surprise Moon: মঙ্গল হয়ে বৃহস্পতির পথে 'অপূর্ব' এক নতুন চাঁদ! সন্ধান দিল নাসার 'লুসি'!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চাঁদ এক রহস্যময় জিনিস। চাঁদ নিয়ে রোম্যান্টিসিজিমের যেমন কমতি নেই, তেমনই চাঁদ নিয়ে কমতি নেই গবেষণারও। তবে শুধু আমাদের মানে, পৃথিবীর চাঁদ নিয়ে নয়। অন্যান্য গ্রহগুলিরও চাঁদ নিয়েও কৌতূহল আছে। তবে সম্প্রতি যে-চাঁদের খবর মিলেছে, সেটা সরাসরি চাঁদ-সন্ধানের ফলেই নয়। বৃহস্পতি-সন্ধানেরই ফলস্বরূপ পাওয়া গিয়েছে এই চাঁদ-সংবাদ।  

আরও পড়ুন: Largest Deposit of Hydrogen: মিলল 'সাদা' হাইড্রোজেনের বিপুল ভাণ্ডার! বাঁচিয়ে দেবে বিপন্ন পৃথিবীকে?

নাসার মহাকাশযান 'লুসি'র পাঠানো একটি গ্রহাণুর ছবি দেখে অবাক দুনিয়ার তামাম বিজ্ঞানীকুল। গ্রহাণুটির নাম 'দিনকিনেশ'। ছবিতে দেখা গেছে, গ্রহাণুটির চার পাশে ঘুরছে ছোট্ট একটি চাঁদ! মহাকাশযান লুসি গত বুধবার দিনকিনেশের কাছ দিয়ে উড়ে যাচ্ছিল। দিনকিনেশের অবস্থান তখন মঙ্গল গ্রহের কাছে, সৌরজগতের প্রধান গ্রহাণু-বলয়ে। যথারীতি দিনকিনেশের ছবি ও তথ্য সংগ্রহ করে লুসি। তার পর তা পৃথিবীতে পাঠিয়েও দেয়। এবং বিজ্ঞানীরা সাগ্রহে সেগুলি যাচাই করতে বসে যান। পরীক্ষা করে দেখা যায়, দিনকিনেশের আয়তন ৭৯০ মিটারের মতো, এর চাঁদটির আয়তন ২২০ মিটার!

২০২১ সালে লুসিকে পৃথিবী থেকে উৎক্ষেপণ করা হয়েছিল। ২০২৭ সালে বৃহস্পতির গ্রহাণুগুলির কাছে পৌঁছবে সেটি। অন্তত ছ'বছর ধরে সেগুলি নিয়ে গবেষণা চালানো হবে। মূলত বৃহস্পতি গ্রহ নিয়ে কাজ করতেই লুসিকে পাঠানো হয়েছিল। বৃহস্পতি গ্রহের নিকটস্থ বড় আকৃতির গ্রহাণু নিয়ে কাজ করতে লুসিকে পাঠানো হয়েছিল। তেমনই ভেবে এটিকে পাঠিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

আরও পড়ুন: Parker Solar Probe: সূর্যের হাঁ-য়ের দিকে ভয়ংকর গতিতে ছুটছে বিশ্বের সর্বোচ্চ গতির যান! কেন?

নিজের সেই গন্তব্যে যাওয়ার পথেই দিনকিনেশের ছবি তোলে লুসি মহাকাশযান। দিনকিনেশ নামটির দারুণ এক ইতিহাস রয়েছে। সত্তরের দশকে ইথিওপিয়ায় মানুষের পূর্বপুরুষের, মানে আদিম মানুষের ৩২ লাখ বছরের পুরনো দেহাবশেষ পাওয়া গিয়েছিল। সেটির নাম দেওয়া হয়েছিল 'দিনকিনেশ'। সেই নামটিকেই নাসা ফিরিয়ে আনে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.