Neuralinks | Elon Musk: ফোনের বিশ্বটাই রাতারাতি অপ্রাসঙ্গিক হয়ে যাবে! নতুন কোনো প্রযুক্তি আসছে, নাকি...

Neuralinks Replace Phones: এই দাবিকে অবাস্তব বলে অনেকেই খারিজ করে দিচ্ছেন। তবে তাঁরা বলছেন, অপারেশন করে ছোট্ট একটি চিপ মস্তিষ্কে বসিয়ে দিলেই সেটি মানুষের ভাবনা এবং ডিজিটাল দুনিয়ার মধ্যে যোগাযোগ তৈরি করতে পারবে। এই ভাবনা খারিজ হওয়ার নয়।

Updated By: Jun 25, 2024, 12:54 PM IST
Neuralinks | Elon Musk: ফোনের বিশ্বটাই রাতারাতি অপ্রাসঙ্গিক হয়ে যাবে! নতুন কোনো প্রযুক্তি আসছে, নাকি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফোন ছাড়া কি চলে? আজকালকার দুনিয়ায় স্মার্টফোন ছাড়া একটি দিনও চলা প্রায় অসম্ভব! তাছাড়া ডিজিটাল যোগাযোগেরও অন্যতম মাধ্যম এখন স্মার্টফোন। এখন এই ফোনই যদি না থাকে, তাহলে কী হবে?

আরও পড়ুন: Calcutta London Bus Service: অবিশ্বাস্য! কলকাতা থেকে লন্ডন বাস! ৫০ দিনে রাজকীয় যাত্রা...

প্রায় সেরকমই ঘটনা। বলা হচ্ছে, এই ফোন নাকি ভবিষৎতে থাকবে না! শুনে আঁতকে ওঠার মতোই ঘটনা। শোনা যাচ্ছে, এর জায়গা দখল করবে সম্পূর্ণ অন্য নতুন এক প্রযুক্তি। 'নট ইলন মাস্ক' নামের এক ব্যক্তি এই দাবি করছেন। তিনি তাঁর সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে লিখেছেন, স্মার্টফোন নিয়ন্ত্রণ করতে এবার চলে আসছে 'নিউরালিঙ্ক'। সেই পোস্টটি শেয়ার করে ইলন মাস্ক আবার লিখেছেন, ভবিষ্যতে কোনো ফোনই থাকবে না! থাকবে শুধু এই নিউরালিঙ্ক!

কী এই নিউরালিঙ্ক?

এক ধরনের চিপ-ব্যবস্থা। তা, মস্তিষ্কে বসানো হবে। সেটা ক্রমে শরীরের একটা অংশ হয়ে দাঁড়াবে। সেটাই কাজ করবে ফোনের বিকল্প হিসেবে। 

ইলন মাস্কও দাবি করছেন, অপারেশন করে ছোট্ট একটি চিপ মস্তিষ্কে বসিয়ে দিলেই সেটি মানুষের ভাবনা এবং ডিজিটাল দুনিয়ার মধ্যে যোগাযোগ তৈরি করতে পারবে। তখন ভাবনা দিয়েই ট্যাব, কম্পিউটার ইত্যাদি নিয়ন্ত্রণ করা যাবে। সম্পূর্ণ ওয়্যারলেস উপায়ে এই প্রযুক্তি তথ্য সরবরাহ করতে সাহায্য করবে।

আরও পড়ুন: India's Food Inflation: খাদ্যপণ্যের দাম ঊর্ধ্বমুখী! মূল্যবৃদ্ধি আর দাবদাহের জোড়া আগুনে পুড়ছে মধ্যবিত্ত...

ইলন মাস্কের এই দাবিকে অবাস্তব বলে অনেকেই খারিজ করে দিচ্ছেন। আর এক অংশের বিজ্ঞানীদের মতে, মানবমস্তিষ্কের সব রহস্য উন্মোচন না হওয়া পর্যন্ত এমন প্রযুক্তি নিয়ে আসা কখনোই সম্ভব হবে না। তা ছাড়া সেফটির প্রশ্নটাও বড় প্রশ্ন। মানবমস্তিষ্কের জন্য এই প্রযুক্তি কতটা নিরাপদ হবে, সে প্রশ্নও উঠছে। বলা হচ্ছে, মাথায় অপারেশন করে ব্রেন-চিপ বসানোর চেয়ে স্মার্টফোন ব্যবহার করাই বরং বেশি নিরাপদ হবে। এখন দেখা যাক, ভবিষ্যতে কী ঘটে!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.