ইন্টারনেটে বিকোচ্ছে ১৩ লক্ষ ভারতীয়র ডেবিট ও ক্রেডিট কার্ডের গোপনীয় তথ্য!

প্রত্যেক কার্ড-পিছু মাত্র ১০০ মার্কিন ডলার খরচ করলেই হ্যাকারদের মাধ্যমে ব্যাঙ্ক জালিয়াতদের হাতে পৌঁছে যাবে ওই ডেবিট অথবা ক্রেডিট কার্ডের যাবতীয় গুরুত্বপূর্ণ, গোপনীয় তথ্য!

Updated By: Nov 3, 2019, 04:06 PM IST
ইন্টারনেটে বিকোচ্ছে ১৩ লক্ষ ভারতীয়র ডেবিট ও ক্রেডিট কার্ডের গোপনীয় তথ্য!
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: বর্তমানে প্রায় সকলেই ডেবিট অথবা ক্রেডিট কার্ড ব্যবহার করেন। অনলাইন শপিং থেকে শপিং মলে গিয়ে কেনাকাটা— সবেতেই ডেবিট অথবা ক্রেডিট কার্ড ব্যবহার করা হয়। নগদ টাকার লেনদেনের পরিমাণ এখন আগের তুলনায় অনেকটাই কমেছে। আর এখানেই বেড়েছে বিপদের আশঙ্কা! কারণ, লক্ষ লক্ষ ডেবিট অথবা ক্রেডিট কার্ড ব্যবহারীর গুরুত্বপূর্ণ, গোপনীয় তথ্য বিক্রি হচ্ছে ইন্টারনেটে!

জানা গিয়েছে, ডার্ক ওয়েবে চড়া দামে এই সব কার্ডের তথ্য বিক্রি করে দিচ্ছে হ্যাকাররা। প্রত্যেক কার্ড-পিছু মাত্র ১০০ মার্কিন ডলার খরচ করলেই হ্যাকারদের মাধ্যমে ব্যাঙ্ক জালিয়াতদের হাতে পৌঁছে যাবে ওই ডেবিট অথবা ক্রেডিট কার্ডের যাবতীয় গুরুত্বপূর্ণ, গোপনীয় তথ্য! সবচেয়ে আশঙ্কার বিষয় হল এই তালিকয় রয়েছে ১৩ লক্ষ ভারতীয় লেনদেনকারীর কার্ডের তথ্য।

আরও পড়ুন: কোনও স্মার্টফোন সংস্থা রাজি না হওয়ায় নিজেরাই স্মার্টফোন আনল Tiktok

সম্প্রতি সিঙ্গাপুরের একটি সাইবার নিরাপত্তা সংস্থা ‘গ্রুপ-আইবি’-র দাবি, ডার্ক ওয়েবে ‘জোকার্স স্ট্যাশ’ নামের একটি ওয়েবসাইট লক্ষ লক্ষ কার্ডের গোপনীয় তথ্য বিক্রি করে দেওয়ার উদ্যোগ নিয়েছে। যে কোনও ক্রেডিট বা ডেবিট কার্ডের ম্যাগনেটিক স্ট্রিপে যে তথ্য থাকে (ট্র্যাক ২ ডেটা) তা হাতিয়ে বিক্রি করে দেওয়ার উদ্যোগ নিয়েছে ‘জোকার্স স্ট্যাশ’। এ বিষয়ে ইতিমধ্যেই দেশের সাইবার নিরাপত্তা দফতরকে সতর্ক করা হয়েছে।

.