Paytm Layoff: বছর শুরু আগেই দুঃসংবাদ! Paytm-এ ছাঁটাই, চাকরি যাবে ১০০০ কর্মীর

তবে এখানেই শেষ নয়, আগামী কয়েক মাসে আরও কর্মীর ছাঁটাই পেটিএম থেকে হতে পারে বলে আশঙ্কা। গত কয়েক মাস ধরে পেটিএম থেকে একাধিক কর্মীর চাকরি যাচ্ছে।

Updated By: Dec 25, 2023, 01:04 PM IST
Paytm Layoff: বছর শুরু আগেই দুঃসংবাদ! Paytm-এ ছাঁটাই, চাকরি যাবে ১০০০ কর্মীর
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাজারে মন্দার কোপ। শেয়ার চ্যাটের পথেই হাঁটছে পেটিএম (Paytm)। এবার থেকে চাকরি যাচ্ছে (Layoffs)  ১০০০ কর্মীর। সংস্থার বিভিন্ন দফতর থেকে কর্মীদের এই ছাঁটাই হবে বলে খবর। খরচ কমাতেই বছর শেষে এই কর্মী ছাঁটাইয়ের পথে হেঁটেছে পেটিএম। নতুন বছরেও সংস্থার আরও বেশ কিছু কর্মীর চাকরি যেতে পারে বলেও দাবি করা হয়েছে সেই রিপোর্টে।

আরও পড়ুন, Share Chat lays off: বাজারে মন্দার কোপ, ২০০ কর্মী ছাঁটাইয়ের পথে শেয়ার চ্যাট

তবে এখানেই শেষ নয়, আগামী কয়েক মাসে আরও কর্মীর ছাঁটাই পেটিএম থেকে হতে পারে বলে আশঙ্কা। গত কয়েক মাস ধরে পেটিএম থেকে একাধিক কর্মীর চাকরি যাচ্ছে।  পেটিএম-এর প্রায় ১০ শতাংশ কর্মী বিগত কয়েক মাসে চাকরি হারিয়েছেন। এদিকে সংস্থার অর্থনৈতিক কাঠামোকেও নতুন ধাঁচে গড়ে তুলছে পেটিএম। এরই মাঝে বিনিয়োগের ঘাটতি দেখা দিয়েছে। তাই স্বভাবতই কোপ গিয়ে পড়ছে সংস্থার কর্মীদের ওপরে।

ছোট পরিমাণ ঋণ বা 'এখন কিনুন, পরে টাকা দিন'-এর মতো পরিষেবা নিষিদ্ধ করে দিয়েছে আরবিআই। ফলে সংস্থা সেই বিভাগ বন্ধ করতে বাধ্য হয়েছে। এই ছাঁটাই এ বছর ভারতীয় নতুন যুগের প্রযুক্তি সংস্থার সবচেয়ে বড় ছাঁটাইয়ের মধ্যে একটি। নতুন অর্থনীতি খাতের স্টার্টআপগুলি চাপের মুখোমুখি হয়েছে কারণ লোকসানে থাকা সংস্থাগুলির জন্য তহবিল ফাঁকা হচ্ছে।

বস্তুত, সার্চ ফার্ম লংহাউস কনসাল্টিংয়ের তথ্য বলছে, চলতি বছরের প্রথম তিন ত্রৈমাসিকে ২৮ হাজারেরও বেশি কর্মীকে ইতিমধ্যেই ছাঁটাই করেছে নতুন অর্থনীতির সংস্থাগুলি।২০২২ সালে ২০ হাজারেরও বেশি কর্মীকে ছাঁটাই করা হয়, ২০২১ সালে ৪০৮০ জন কর্মীকে ছাঁটাই করা হয়। পেটিএম-এর ঋণ দেওয়ার ব্যবসায় বেশিরভাগ কর্মীর চাকরি চলে যাবে বলে মনে করা হচ্ছে, যা গত এক বছরে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

পেটিএম পোস্টপেইড, সংস্থার উদ্যোগে ৫০ হাজার টাকার নীচে ঋণ দেওয়া, নিয়ন্ত্রণের নীতি বদলের ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে পেটিএম এখন ওয়েলথ ম্যানেজমেন্ট এবং ইনস্যুরেন্স ব্রোকিং-এর দিকে নজর দিচ্ছে।

আরও পড়ুন, Space Rocket with Cow Dung Fuel: গোবর দিয়ে উড়বে রকেট! ভারত নয়, বিজ্ঞানে 'বিশ্বগুরু' হল এই দেশ...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.