close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

গালভরা কথায় মজছে না, অ্যাপল ছেড়ে সস্তায় পুষ্টিকরের দিকে ঝুঁকছেন ক্রেতারা

২০১১ সালে স্টিভ জোবসের মৃত্যুর পর থেকে ক্রমাগত কমেছে অ্যাপেলের অনুগত ব্যবহারকারীর সংখ্যা।

Updated: Jul 21, 2019, 10:36 PM IST
গালভরা কথায় মজছে না, অ্যাপল ছেড়ে সস্তায় পুষ্টিকরের দিকে ঝুঁকছেন ক্রেতারা

নিজস্ব প্রতিবেদন: স্টিভ জোবসের মৃত্যুর পর থেকেই ক্রমেই কমেছে অ্যাপেলের উন্মাদনা। এক সমীক্ষা অনুযায়ী, প্রতি ৪ জনে ১ জন আইফোন ব্যবহারকারী দ্বিতীয় বার আইফোন কিনতে নারাজ। বদলে পছন্দ অ্যান্ড্রয়েড। সম্প্রতি অনলাইন স্মার্টফোন কেনা-বেচার একটি ওয়েবসাইটে প্রকাশিত তথ্যে এমনটাই জানা গিয়েছে।

BankMyCell নামের স্মার্টফোন ক্রয়বিক্রয় সংস্থা একটি সমীক্ষা চালায়। গত বছর অক্টোবর থেকে চলতি বছর জুন পর্যন্ত প্রায় ৩৮,০০০ ব্যক্তির কাছ থেকে তথ্য সংগ্রহ করা হয়। সেখানে দেখা যায়, গতবারের তুলনায় ক্রেতারা দ্বিতীয়বার আইফোন কিনতে উৎসাহ প্রকাশ করছেন না। সংস্থার রিপোর্ট অনুযায়ী, ২৬ শতাংশ আইফোন ব্যবহারকারী মুঠোফোন বিক্রি করে দ্বিতীয়বার আইফোন কিনতে নারাজ। তাঁদের পছন্দ অ্যান্ড্রয়েড ফোন। আইফোন বিক্রি করা ব্যক্তিদের ১৮ শতাংশই স্যামসাঙের দামি রেঞ্জের ফোন কিনতে চলেছেন।

২০১১ সালে স্টিভ জোবসের মৃত্যুর পর থেকে ক্রমাগত কমেছে অ্যাপেলের অনুগত ব্যবহারকারীর সংখ্যা। তাছাড়া স্যামসাং, শাওমি, হুয়াইয়ের মতো সংস্থার ফ্ল্যাগশিপ ফোনের দাপটে কিছুটা বাজার হারিয়েছে অ্যাপেলের। সংস্থার গাফিলতির দিকেও আঙুল তুলছেন স্মার্টফোন বিশেষজ্ঞরা। অ্যাপেলের আইফোনের অনেক আগে অত্যাধুনিক প্রযুক্তি এনে তাক লাগিয়ে দিচ্ছে চিনা সংস্থাগুলি। 

তবে, বিক্রি কমলেও মার্কিন যুক্তরাষ্ট্রের সব থেকে ভালো গ্রাহক পরিষেবা সংস্থাগুলির নিরিখে এখনও এগিয়ে অ্যাপেল। গত বছর রিলিজ হওয়া Iphone XR-এর মাধ্যমে দাম কিছুটা কমেছে আইফোনের। সঙ্গে আছে ব্র্যান্ড ভ্যালু। সেই সকল কারণেই এখনও অ্যাপেলের প্রতি বিশ্বাস রাখছেন আইফোন ব্যবহারকারীরা। 

আরও পড়ুন- ৯ লাখের ক্যামেরার লেন্স মাত্র ৬,৫০০ টাকায়, ভুল করে ভুগল Amazon