বিদ্যুত্চালিত গাড়িতে মোটা ভর্তুকি ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার

 গাড়ির দামের প্রায় ২০ শতাংশ ভর্তুকি দেবে সরকার। গত মঙ্গলবার দিল্লিতে এক উচ্চপর্যায়ের বৈঠকে এই সংক্রান্ত সিদ্ধান্ত হয়েছে। জানা গিয়েছে, ইলেক্ট্রিক ও হাইব্রিড গাড়ির জনপ্রিয়তা বাড়াতে আর দেরি করতে রাজি নয় সরকার। 

Updated: Aug 25, 2018, 06:44 PM IST
বিদ্যুত্চালিত গাড়িতে মোটা ভর্তুকি ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার

নিজস্ব প্রতিবেদন: চার চাকা গাড়ি কিনলে মোটা ভর্তুকি দিতে পারে কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, বিদ্যুত্চালিত চারচাকা গাড়ি কিনলে ১.৪০ লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকি দিতে পারে মোদী সরকার। এমনকী ২ ও ৩ চাকার গাড়ি কিনলেও ভর্তুকি দিতে পারে কেন্দ্র। দামি চারচাকা গাড়ির ক্ষেত্রে ভর্তুকি পেতে পারেন ৪ লক্ষ টাকা পর্যন্ত। 

২০৩০ সালের মধ্যে দেশের অর্ধেক গাড়ি বিদ্যুত্চালিত করার লক্ষ্য রেখেছে কেন্দ্রীয় সরকার। সেই লক্ষ্যেই মোটা টাকা ভর্তুকি ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রক। গাড়ির ব্যাটারির ক্ষমতা অনুসারে মিলবে ভর্তুকি। প্রতি কিলোওয়াট আওয়ার ব্যাটারিতে মিলবে ১০,০০০ টাকা ভর্তুকি। সেক্ষেত্রে ১৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারির ক্ষেত্রে ১.৪ লক্ষ টাকা ভর্তুকি পাবেন গ্রাহক। সাধারণত দুচাকার গাড়িতে ২ কিলোওয়াট আওয়ার ব্যাটারি থাকে। সেক্ষেত্রে ভর্তুকি মিলবে ২০,০০০ টাকা। 

পেট থেকে বেরল ২০৫টি কুল-খেজুরের বীজ, নাটবল্টু

সূত্রের খবর অনুসারে বর্তমানে টাটা মোটরস ও মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রার ইলেক্ট্রিক গাড়ি কিনলেই মিলবে ১.৪ লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকি। গাড়ির দামের প্রায় ২০ শতাংশ ভর্তুকি দেবে সরকার। গত মঙ্গলবার দিল্লিতে এক উচ্চপর্যায়ের বৈঠকে এই সংক্রান্ত সিদ্ধান্ত হয়েছে। জানা গিয়েছে, ইলেক্ট্রিক ও হাইব্রিড গাড়ির জনপ্রিয়তা বাড়াতে আর দেরি করতে রাজি নয় সরকার।