Vaccine Certificate সোশাল মিডিয়ায় পোস্ট! বড় বিপদের আশঙ্কা

বারবার সতর্ক করছে কেন্দ্র

Updated By: May 27, 2021, 08:05 AM IST
Vaccine Certificate সোশাল মিডিয়ায় পোস্ট! বড় বিপদের আশঙ্কা

নিজস্ব প্রতিবেদন: করোনাকালে দেশে ভ্যাকসিন সঙ্কট প্রকট হয়ে দাঁড়িয়েছে। এই অবস্থায় যাঁরা ভ্যাকসিন পাচ্ছেন তাঁদের কাছে নিঃসন্দেহে সেটি খুব আনন্দের। কিন্তু ভ্যাকসিন পেয়ে তাঁর সার্টিফিকেট সোশাল মিডিয়ায় পোস্ট করা বিপজ্জনক। ইতিমধ্যেই নির্দেশিকা জারি করে সে বিষয়ে সতর্ক করেছে কেন্দ্রও। সার্টিফিকেটে একাধিক গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য রয়েছে যা জনসমক্ষে শেয়ার করা একেবারেই উচিত নয়, বলছে কেন্দ্র। আসুন জেনে নেওয়া যাক সেগুলি কী কী।

গৃহমন্ত্রকের তরফে সাইবার নিরাপত্তা ও সাইবার সুরক্ষা (Cyber Security) সতর্কীকরণে টুইটারে 'সাইবার দোস্ত' অ্যাকাউন্ট থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে লেখা রয়েছে, 'দয়া করে সোশাল মিডিয়ায় নিজের টিকাকরণের সার্টিফিকেট (Vaccination Certificate) শেয়ার করা থেকে বিরত থাকুন। এতে আপনার নাম ও অন্যান্য ব্যক্তিগত তথ্যাদি রয়েছে। সাইবার প্রতারকরা এই তথ্যাদি ব্যবহার করে প্রতারণা করতে পারে।'

আরও পড়ুন: কেন্দ্রের বিরুদ্ধে আদালতে Whatsapp, নয়া নিয়মে নষ্ট হবে গ্রাহকদের গোপনীয়তা

টিকা নেওয়ার পর সেখানে আপনার নাম, বয়স, তারিখ , টিকা প্রদানকারীর নাম সহ পরবর্তী ডোজের তারিখও থাকে। শুধু তাই নয়, আধার কার্ডের শেষ চার সংখ্যাও থাকে সেখানে। বিদেশে ভ্রমণ করতে হলে এই আধার কার্ডের মতোই বাধ্যতামূলক ভ্যাকসিনের সার্টিফিকেট দেখানো। কাজেই সোশাল মিডিয়ায় সার্টিফিকেট পোস্টে সাইবার প্রতারণার শিকার হতে পারেন আপনি। আধার সংযোগে ফোন হ্যাক, ব্যাঙ্ক জালিয়াতি ও আধার কার্ডেরও নকল হতে পারে। তাই টিকা নেওয়ার পর সেই সার্টিফিকেট পোস্টে নিষেধ করে বারবার সতর্ক করছে কেন্দ্র।  

আরও পড়ুন: কেন্দ্রের Social Media নির্দেশিকায় সম্মতি Google, YouTube এর, বাকিরা?

.