Chandrayaan 3: 'একটু হাসো তো', চাঁদের মাটিতে ল্যান্ডার বিক্রমের ছবি তুলে পৃথিবীকে পাঠাল রোভার প্রজ্ঞান!

চ্যালেঞ্জ ছিল ল্যান্ডার বিক্রমের সফট ল্যান্ডিং, তেমন রোভার প্রজ্ঞান যাতে পরিকল্পনামাফিক চাঁদের দক্ষিণ মেরুতে ঘুরে বৈজ্ঞানিক কাজকর্ম করতে পারে সেটাই ছিল চ্যালেঞ্জ। তবে ইসরোর আশাকে সফল করে চন্দ্রপৃষ্ঠে বহাল তবিয়তেই ঘুরে বেড়াচ্ছে রোভার প্রজ্ঞান

Updated By: Aug 30, 2023, 03:48 PM IST
Chandrayaan 3: 'একটু হাসো তো', চাঁদের মাটিতে ল্যান্ডার বিক্রমের ছবি তুলে পৃথিবীকে পাঠাল রোভার প্রজ্ঞান!
প্রজ্ঞানের চোখে বিক্রম

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইসরোর কাছে যেমন একটা চ্যালেঞ্জ ছিল ল্যান্ডার বিক্রমের সফট ল্যান্ডিং, তেমন রোভার প্রজ্ঞান যাতে পরিকল্পনামাফিক চাঁদের দক্ষিণ মেরুতে ঘুরে বৈজ্ঞানিক কাজকর্ম করতে পারে সেটাই ছিল চ্যালেঞ্জ। তবে ইসরোর আশাকে সফল করে চন্দ্রপৃষ্ঠে বহাল তবিয়তেই ঘুরে বেড়াচ্ছে রোভার প্রজ্ঞান। শুধু তাই নয় যার কোলে বসে পৃথিবী থেকে চাঁদে এসেছে সে, সেই ল্যান্ডার বিক্রমের ছবি তুলে এবার ইসরোকে পাঠাল সে। 

আরও পড়ুন, Chandrayaan-3 Update: চাঁদের কোন গোপন রহস্য উন্মোচনের দিকে ক্রমশ এগিয়ে যাচ্ছে 'প্রজ্ঞান'?

এতদিন ধরে ল্যান্ডার বিক্রমই যা ছবি পাঠানোর পাঠিয়েছে। প্রথম চন্দ্রদর্শন, চাঁদের কক্ষপথ থেকে কেমন দেখতে লাগে পৃথিবীর উপগ্রহকে সেই ছবিও পাঠিয়েছে সে। যা দেখেছে গোটা বিশ্ব। তবে এবার সফট ল্যান্ডিং করা বিক্রমের ছবি তুলে পাঠাল প্রজ্ঞান। তার নেভিগেশন ক্যামেরাটি ব্যবহার করে চন্দ্রপৃষ্ঠে বিক্রমকে কেমন দেখতে লাগছে সেই ছবি পাঠাল সে।

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন এই ছবিটি তাদের এক্স হ্যান্ডেলে পোস্ট করে লিখেছে "ইমেজ অব দ্য মিশন'। অর্থাৎ এই মিশনের একটি গুরুত্বপূর্ণ ছবি হিসেবে এটিকে দেখা হচ্ছে। ইসরোর ওই পোস্টটিতে বলা হয়েছে, আজ সকালে প্রজ্ঞান বিক্রমের এই ছবিটি তুলেছে। ল্যাবটরি ফর ইলেক্ট্রো অপটিক সিস্টেমের তৈরি NavCams ব্যবহার করে রোভার এই ছবিটি তুলেছে।

চন্দ্রযান-৩ কে নিয়ে উত্তেজনার শেষ ছিল না ভারতে। চন্দ্রযান-২ এর ব্যর্থতা ভুলে চন্দ্রযান-৩ কে নিয়েই মেতেছিল ভারতবাসীর। স্বপ্ন ছিল চাঁদের মাটি ছোঁয়ার। ইসরোর বিজ্ঞানীদের প্রচেষ্টা ১৪১ কোটির দেশের আশাপূরণ হয়েছে৷ আর এরপর থেকেই বিশ্বের বিজ্ঞানীমহলের চোখ রয়েছে ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞানের ওপর৷  রাশিয়ার চন্দ্রযান লুনা-২৫ এরও চন্দ্রপৃষ্ঠে অবতরণ করার কথা ছিল ভারতের আগে৷ কিন্তু কক্ষপথ পরিবর্তনের সময় যান্ত্রিক গোলযোগের কারণে ধ্বংস হয়ে যায় সেটি।

আরও পড়ুন, Sun Mission: ভারত এবার সূর্য-মুখী! আর কয়েকদিন পরেই সূর্যতোরণে 'ইসরো', জেনে নিন দিনক্ষণ...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.