ওয়েব ডেস্ক: সারাহা জ্বরে কাবু ই-দুনিয়া। চারদিকে এখন একটাই কথা SARAHAH। কিন্তু কী এই SARAHAH? আরবি কথা SARAHAH-র অর্থ সততা। জেইন আল-আবেদিন তৌফিক নামে এক সৌদি ডেভলপার এই অ্যাপটি তৈরি করেন। কর্মীরা যাতে কর্তৃপক্ষকে নিজেদের মনের কথা জানাতে পারে তাই এই অ্যাপটি তৈরি করা হয়। তবে প্রেরকের নাম গোপনই থাকে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গঠনমূলক বার্তা দিন, এই মেসেজ দিয়েই খোলে অ্যাপটি। তবে অফিসের গণ্ডি ছাড়িয়ে ভাইরাল এই অ্যাপ। ঠাট্টা, মজা থেকে হেট মেসেজ পাঠানো হচ্ছে এর মাধ্যমে। সোশ্যাল সাইটে সেই বার্তা আবার শেয়ার হচ্ছে। কয়েক দিনে ৩০০ কোটি ছাড়িয়েছে এর সদস্য সংখ্যা। SARAHAH ছাড়াও রয়েছে TestOny, Bonbon -এর মতো অ্যাপস। এক ক্লিকেই সেখানে হাজারো মজা। কিন্তু অনেক ক্ষেত্রেই মজা থেকে সাজার সম্ভবনা থেকে যাচ্ছে। বিশেষজ্ঞদের মতে এর থেকেই ছড়াচ্ছে গোপনীয়তা হারানোর বিপদ।


কিন্তু অ্যাপ থেকে ক্ষতির আশঙ্কা ঠিক কোথায়? এক ক্লিকে কী ভাবে আসছে বিপদ?  বিশেষজ্ঞরা বলছেন, স্যোশাল সাইটে ঘোরাফেরা করা অধিকাংশ অ্যাপ আলাদা করে ডাউনলোড করতে হচ্ছে না। কিন্তু ক্লিক করলেই আপনার সমস্ত তথ্য চলে যাচ্ছে হ্যাকারদের হাতে। আপনার গোপন তথ্য যেমন বিভিন্ন অ্যাকাউন্টের পাসওয়ার্ড জেনে নিচ্ছে হ্যাকাররা। যে কোনও অপরাধে কাজে লাগানো হতে পারে আপনার অ্যাকাউন্ট, পরিচয়। ব্যাঙ্কের তথ্যও চুরি হয়ে যেতে পারে। খালি হয়ে যেতে পারে অ্যাকাউন্ট। কম্পিউটারে বা মোবাইলে রাখা জরুরি তথ্য হ্যাক হয়ে যেতে পারে। আপনার ডেটাও চুরি যেতে পারে এমন অ্যাপ ব্যবহার করলে। রয়েছে সাইবার বুলিংয়ের আশঙ্কা। কারোর দুর্বলতা নিয়ে কুরুচিকর মন্তব্য, আক্রমণ হচ্ছে  SARAHAH-র মতো অ্যাপে। SARAHAH -তে সাইবার বুলিং যে হারে বাড়ছে, তানিয়ে চিন্তিত সাইবার বিশেষজ্ঞারাও। তাই, তাঁরা সাবধান করে বলছেন, নিজের ইমেল আইডি বা তথ্য 'শেয়ার' করার আগে সচেতন হোন। নাহলে ধেয়ে আসতে পারে বড় বিপদ।