চোখে ঘুম নেই? নো টেনশন, আসছে "স্লিপিং অ্যাপ"

আপনার কী ঘুম কম? ঘুমের সময় নানা চিন্তা মাথায় ঢুকে ব্যাঘাত ঘটায়? এই নিয়ে দিনে দিনে ডিপ্রেশনে চলে যাচ্ছেন? অশান্তি বাধছে যেমন নিজের সংসারে তেমনই মেজাজ হারাচ্ছেন কর্মক্ষেত্রেও?

Updated By: Jun 11, 2016, 04:11 PM IST
চোখে ঘুম নেই? নো টেনশন, আসছে "স্লিপিং অ্যাপ"

ওয়েব ডেস্ক : আপনার কী ঘুম কম? ঘুমের সময় নানা চিন্তা মাথায় ঢুকে ব্যাঘাত ঘটায়? এই নিয়ে দিনে দিনে ডিপ্রেশনে চলে যাচ্ছেন? অশান্তি বাধছে যেমন নিজের সংসারে তেমনই মেজাজ হারাচ্ছেন কর্মক্ষেত্রেও?

তাহলে এবার হয়তো সেই সমস্যা মিটতে চলছে। আপনাকে হয়তো আর বিনিদ্র রজনী কাটাতে হবে না। সৌজন্যে একটি অ্যাপ। সম্প্রতি কানাডার এক বৈজ্ঞানী এই অ্যাপটি তৈরি করেছেন। চলতি মাসের ১৪ তারিখ কলোরাডোতে SLEEP-2016 শীর্ষক একটি বৈঠকে এই অ্যাপটি আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে কানাডার সাইমন ফ্রাসার বিশ্ববিদ্যালের পক্ষ থেকে। তিনি ওই বিশ্ববিদ্যালয়েরই গবেষক।

ইতিমধ্যেই পরীক্ষামূলক ভাবে বিশ্ববিদ্যালয়ের ১৫৪ জন ছাত্রছাত্রীর উপর এই অ্যাপটি প্রয়োগ করা হয়েছে। আর বেশিরভাগ ক্ষেত্রেই তা সফল। যদিও, মানব মস্তিকের কিছু কিছু বিষয়ের সঙ্গে এখনও যুঝে উঠতে পারেনি অ্যাপটি। আবিস্কর্তা লুক বিওডোইনের দাবি অল্প সময়ের মধ্যেই সেই সমস্যাও মিটিয়ে ফেলা হবে।