২০০০ টাকায় স্মার্ট ফোন বানাতে প্রস্তাব সরকারের

ডিজিটাল হবে ভারত। এবার আরও এক 'স্মার্ট' পদক্ষেপ নেওয়ার কথা ভাবছে কেন্দ্রীয় সরকার। ২০০০ টাকায় স্মার্ট ফোন বানাতে মাইক্রোম্যাক্স, ইনটেক্স, লাভা, কার্বন-এই সকল মোবাইল প্রস্তুতকারক সংস্থাগুলোর কাছে প্রস্তাব পেশ করল কেন্দ্রীয় সরকার। সরকারের যুক্তি স্মার্ট ফোন যদি আম আদমির হাতের নাগালেই পাওয়ায়া যায় এবং যদি তা সর্ব সাধারণের পকেট ফ্রেন্ডলি হয় তাহলে আখেরে লাভ সরকারেরই। নীতি আয়োগের বৈঠকে কেন্দ্রের সরকার আগামী দিনে স্মার্ট ফোনকে আরও সস্তা করার বিষয় নিয়েই মূলত আলোচনা করে। উল্লেখ্য, কোনও চাইনিজ কোম্পানিকে এই প্রস্তাব দেওয়া হবে না বলেও জানিয়েছ কেন্দ্র। এমনকি স্যামসুং, অ্যাপেলের মত বৃহৎ মোবাইল প্রস্তুতকারক সংস্থাগুলোকেও এই কর্মকাণ্ডে সামিল করা হবে না। 

Updated By: Jan 9, 2017, 07:17 PM IST
২০০০ টাকায় স্মার্ট ফোন বানাতে প্রস্তাব সরকারের

ওয়েব ডেস্ক: ডিজিটাল হবে ভারত। এবার আরও এক 'স্মার্ট' পদক্ষেপ নেওয়ার কথা ভাবছে কেন্দ্রীয় সরকার। ২০০০ টাকায় স্মার্ট ফোন বানাতে মাইক্রোম্যাক্স, ইনটেক্স, লাভা, কার্বন-এই সকল মোবাইল প্রস্তুতকারক সংস্থাগুলোর কাছে প্রস্তাব পেশ করল কেন্দ্রীয় সরকার। সরকারের যুক্তি স্মার্ট ফোন যদি আম আদমির হাতের নাগালেই পাওয়ায়া যায় এবং যদি তা সর্ব সাধারণের পকেট ফ্রেন্ডলি হয় তাহলে আখেরে লাভ সরকারেরই। নীতি আয়োগের বৈঠকে কেন্দ্রের সরকার আগামী দিনে স্মার্ট ফোনকে আরও সস্তা করার বিষয় নিয়েই মূলত আলোচনা করে। উল্লেখ্য, কোনও চাইনিজ কোম্পানিকে এই প্রস্তাব দেওয়া হবে না বলেও জানিয়েছ কেন্দ্র। এমনকি স্যামসুং, অ্যাপেলের মত বৃহৎ মোবাইল প্রস্তুতকারক সংস্থাগুলোকেও এই কর্মকাণ্ডে সামিল করা হবে না। 

 

এর আগে রিংগিং বেল কোম্পানির হাত ধরে ২৫১ টাকার ফোন বাজারে নিয়ে এসে একটা চমক দিয়েছিল সরকার। তবে 'ফ্রিডম ২৫১' সুপার ফ্লপ। লাখ লাখ অর্ডার, ফোন অমিল। হাতে গোনা কয়েকজনই হাতে পেয়েছেন ২৫১ টাকার ফোন। ঝাঁপ বন্ধ করেছে মোবাইল প্রস্তুতকারক সংস্থা রিংগিং বেল। এর মধ্যে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 'ক্যাশলেস সোসাইটি' গড়ার লক্ষ্যে অবিচল। বিরোধীদের অনেকেই কটাক্ষের সুরে বলেছেন, ভারতের অর্ধেকের বেশি মানুষের কাছে এখনও স্মার্ট ফোনই পৌঁছায়নি। সেখানে অনলাইন লেনদেনে কীভাবে এগোবে দেশ? মোদীর স্বপ্ন পূরণে এই সস্তার স্মার্ট ফোন স্যতিই একটা যুগান্তকারী পদক্ষেপ হতে পারে। তবে অতীতের অভিজ্ঞতা দেখলে '২০০০ টাকার স্মার্ট ফোন', 'সোনার পাথর বাটি' বলেই মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

.