নিজস্ব প্রতিবেদন: অনেক দিনের শখ ছিল আইফোন কিনবেন। Snapdeal-এ অফার দেখে অর্ডারও দিয়েছিলেন পারভিন শর্মা। সময় মতোও ডেলিভারিও এসেছিল। কিন্তু, বাক্স খুলতেই চক্ষু চড়কগাছ! আইফোনের বদলে বাক্সে সাবান। এর পর সংস্থাকে বার বার অভিযোগ জানিয়েও সুরাহা পাননি তিনি। উপায়ান্তর না দেখে ক্রেতাসুরক্ষা দফতরের দারস্থ হন তিনি। ঘটনার প্রায় দুই বছর পর মিলল বিচার। মঙ্গলবার পারভিনের হাতে Snapdeal, সেলার ও কুরিয়ার সংস্থাকে ১ লাখ টাকা ক্ষতিপূরণ তুলে দিতে নির্দেশ দিল ক্রেতাসুরক্ষা দফতর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

৪ মার্চ ২০১৭ সালে Snapdeal-এ একটি আইফোন অর্ডার করেন পারভিন। পেশায় সিভিল ইঞ্জিনিয়ার পারভিন জানান, তখনই পেমেন্টও করে দেন তিনি। এর ঠিক দুই দিন পর তাঁর হাতে ডেলিভারি এসে পৌঁছয়। বাক্সটি দেখেই সন্দেহ হয় তাঁর। বাক্স খুলতেই দেখা যায়, ফোনের বদলে বাক্সে ভরা একটি সাবান। এর পরেই রিটার্ন ও রিফান্ডের জন্য Snapdeal-এর সাইটে আবেদন করেন তিনি। কাস্টমার কেয়ারেও ফোন করেন। কিন্তু, সংস্থার তরফে কোনও সহযোগিতা করা হয়নি। উপরন্তু সেলারের সঙ্গে যোগাযোগ করতে গিয়ে দেখেন সেই অ্যাকাউন্টটিই ডিলিট করে দেওয়া হয়েছে। এর পরেই ক্রেতা সুরক্ষা দফতরের দারস্থ হন তিনি। অভিযোগ জানানোর পরেই ঘটনার তদন্ত হয়। অভিযোগ প্রমাণিত হওয়ার পরে Snapdeal, সেলার ও কুরিয়ার সংস্থাকে ১ লক্ষ টাকা ক্ষতিপূরণ তুলে দিতে নির্দেশ দেওয়া হয়। হয়রানির জরিমানা ও আর্থিক ক্ষতিপূরণ হিসাবে পারভিনকে দেওয়া হবে এই টাকা।


আরও পড়ুন: অ্যাপে ধরা পড়ল ‘সিকিউরিটি বাগ’! হ্যাকিং-এর আতঙ্ক Truecaller-এ!


জরিমানার পরেই নড়েচড়ে বসে Snapdeal। বারবার ভুল ডেলিভারি, নকল জিনিস দেওয়ার অভিযোগ এসেছে সংস্থার বিরুদ্ধে। সেই কারণে চলতি সপ্তাহে প্রায় ৮,০০০টি সেলারের অ্যাকাউন্ট ডিলিট করে দেয় সংস্থা। Snapdeal জানায়, গত আট মাসে এই সেলারদের বিরুদ্ধে একাধিক অভিযোগ পাওয়ায় করা হল এই পদক্ষেপ।