জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতে শীতের মরসুম এসে গিয়েছে। শীতকালে বৈদ্যুতিক ওয়াটার হিটারের চাহিদা থাকে তুঙ্গে। এই সময় সবথেকে বেশি ব্যবহৃত হয় এই ইলেকট্রনিক গ্যাজেট। আপনিও যদি গিজার কেনার অথবা ব্যবহার করার পরিকল্পনা করে থাকেন, তাহলে এই সংবাদ আপনার জন্য গুরুত্বপূর্ণ। সরকার একটি নতুন বিজ্ঞপ্তি জারি করেছে। জ্বালানি মন্ত্রক বলেছে যে ১ জানুয়ারী, ২০২৩ থেকে, এক স্টার বিশিষ্ট বৈদ্যুতিক ওয়াটার হিটার বৈধ হবে না। আগামী ১ জানুয়ারি থেকে এই নতুন নিয়ম কার্যকর হতে চলেছে। অর্থাৎ ১ জানুয়ারি থেকে এক স্টার বিশিষ্ট ইলেকট্রিক ওয়াটার হিটার বিক্রি করা হবে না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: তিন দেশ মিলে তৈরি করছে ভয়ংকর এক যুদ্ধবিমান! কার বিরুদ্ধে এই 'নেক্সট জেনারেশন ফাইটার জেট'?


জ্বালানি মন্ত্রক নতুন বিজ্ঞপ্তি জারি করেছে


মন্ত্রক তাঁর নোটিফিকেশনে ছক জানিয়েছে। এই টেবিলটি তারকা রেটিং সহ একটি হিটারের বৈধতা বর্ণনা করেছে। এক স্টার যুক্ত বৈদ্যুতিক ওয়াটার হিটার এক জানুয়ারী ২০২৩ থেকে ৩১ ডিসেম্বর ২০২৫ পর্যন্ত বৈধ থাকবে না।


আরও পড়ুন: Amazon: কিছু না করেই অ্যামাজন থেকে পেতে পারেন টাকা! অ্যাকাউন্টে করুন ছোট্ট একটা চেঞ্জ...


এই হিটার বেশি শক্তি খরচ করে


বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী বছর থেকে ৬ লিটার থেকে ২০০ লিটার ক্ষমতার ১ তারকা বিশিষ্ট বৈদ্যুতিক ওয়াটার হিটার বৈধ হবে না। এক স্টার রেটিং সহ ডিভাইসগুলি বেশি শক্তি খরচ করে এবং বাজেটের ভারসাম্য নষ্ট করে।


মন্ত্রক বলেছে যে স্টোরেজ বিশিষ্ট বৈদ্যুতিক ওয়াটার হিটারগুলির শক্তি কর্মক্ষমতা স্তরকে আপগ্রেড করার প্রয়োজন রয়েছে। যাতে কম শক্তির প্রয়োজন হয়। আপনি যদি এক স্টার যুক্ত ওয়াটার হিটার ব্যবহার করেন, তাহলে বেশি স্টার যুক্ত হিটার ব্যবহার করা শুরু করুন, কারণ তারা কম বিদ্যুৎ খরচে দ্রুত জল গরম করে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)