তিন দেশ মিলে তৈরি করছে ভয়ংকর এক যুদ্ধবিমান! কার বিরুদ্ধে এই 'নেক্সট জেনারেশন ফাইটার জেট'?

চলতি মাসের শুরুর দিকে জাপান সরকার ঘোষণা করেছিল, সামরিক খাতে বরাদ্দ বাড়াবে তারা। ব্রিটেনও তাদের সামরিক বাহিনীকে অত্যাধুনিক ক্ষমতাসম্পন্ন করার জন্য পদক্ষেপ করেছে আগেই।

Updated By: Dec 10, 2022, 04:47 PM IST
তিন দেশ মিলে তৈরি করছে ভয়ংকর এক যুদ্ধবিমান! কার বিরুদ্ধে এই 'নেক্সট জেনারেশন ফাইটার জেট'?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পুরনো যন্ত্র দিয়ে আর নয়। এবার চাই নতুন যুগের সঙ্গে মানানসই অত্যাধুনিক অস্ত্র। তাই এবার 'নেক্সট জেনারেশন ফাইটার জেট' তৈরিতে হাত মিলিয়েছে তিন দেশ-- ব্রিটেন, জাপান ও ইতালি। ২০৩৫ সালের মধ্যে তারা এই অত্যাধুনিক ক্ষমতাসম্পন্ন যুদ্ধবিমান তৈরির কাজ শেষ করতে চায় বলে জানা গিয়েছে। বলা হচ্ছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর মার্কিন যুক্তরাষ্ট্রকে বাদ দিয়ে ইউরোপ ও এশিয়ার দেশগুলির যৌথ অংশীদারত্বে এটাই হতে চলেছে সব চেয়ে বড় প্রতিরক্ষা-প্রকল্প। এই তিনটি দেশের মধ্যে চুক্তির বিষয়টি গত জুলাইয়েই প্রথম জানা গিয়েছিল। শুক্রবার এই তিন দেশ এক বিবৃতি দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে। সেই বিবৃতিতে বলা হয়েছে, ব্রিটেনের 'ফিউচার এয়ার সিস্টেম প্রজেক্ট', জাপানের 'গ্লোবাল কম্ব্যাট এয়ার প্রোগাম' ও ইতালির লিওনার্দো এই প্রকল্পে যুক্ত। নতুন এই যুদ্ধবিমানে ডিজিটাল ক্ষমতাসম্পন্ন কৃত্রিম বুদ্ধিমত্তা, সাইবার ওয়ারফেয়ার-সংক্রান্ত প্রযুক্তিগত সুবিধাও থাকবে। 

আরও পড়ুন: যৌনতা নিয়ে হঠাৎ কীসের আতঙ্কে এবার দেশ জুড়ে সকলকে বিনামূল্যে কন্ডোম...

চলতি মাসের শুরুর দিকে জাপান সরকার ঘোষণা করেছিল, সামরিক খাতে বরাদ্দ বাড়াবে তারা। ব্রিটেনও তাদের সামরিক বাহিনীকে অত্যাধুনিক ক্ষমতাসম্পন্ন করার জন্য পদক্ষেপ করেছে আগেই। ব্রিটেনের প্রধানমন্ত্রীও বারবার বলেছেন, প্রতিরক্ষাক্ষেত্রে সর্বাধুনিক যেসব প্রযুক্তি ব্যবহারের সুযোগ আছে, তা কাজে লাগানোই তাঁর দেশের জন্য এখন জরুরি। সন্দেহ নেই, নতুন এই চুক্তি সেই সুযোগ তৈরি করে দেবে।

আরও পড়ুন: বিক্ষোভরত নারীদের স্তন ও যৌনাঙ্গ লক্ষ্য করে গুলি ইরানের নিরাপত্তা বাহিনীর!

রাশিয়া ইউক্রেনে তাদের সামরিক অভিযান শুরু করার পরে জাপান ও তাইওয়ানকে ঘিরে চিনেরও সামরিক তৎপরতা বেড়েছে। তাই জাপান প্রতিরক্ষা খাত নিয়ে নতুন করে নড়েচড়ে বসেছে। বলা হচ্ছে, যুদ্ধবিমান তৈরির এই চুক্তি জাপানকে তার প্রতিবেশী চিনের মোকাবিলায় অনেকটাই সাহায্য করবে।

এ ছাড়া এই অঞ্চলের নিরাপত্তায় ব্রিটেনের ভূমিকাও আলাদা করে বাড়বে। তিন দেশের নেতাদের পক্ষ থেকে গতকাল দেওয়া এক মিশ্রবিবৃতিতে বলা হয়েছে--তারা নিয়মতান্ত্রিকতা, অবাধ ও উন্মুক্ত আন্তর্জাতিক শৃঙ্খলা বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। তবে এই বিষয়গুলি এখন বিপন্ন। কিন্তু স্থিতিশীল কোনও বিশ্বের জন্য এইসব প্রতিশ্রুতি রক্ষা অতীতের চেয়ে বেশি জরুরি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.