এই খাঁটি দেশীয় অ্যাপে বিনামূল্যেই মিলবে চিকিৎসকদের পরামর্শ, সঙ্গে ডিজিটাল প্রেসক্রিপশনও!

এই অ্যাপের সাহায্যে ১৩০ কোটি মানুষ পাবেন বিনামূল্যে সরাসরি চিকিৎসকদের সঙ্গে পরামর্শের সুযোগ, সঙ্গে মিলবে ডিজিটাল প্রেসক্রিপশনও!

Edited By: সুদীপ দে | Updated By: Jun 23, 2020, 05:48 PM IST
এই খাঁটি দেশীয় অ্যাপে বিনামূল্যেই মিলবে চিকিৎসকদের পরামর্শ, সঙ্গে ডিজিটাল প্রেসক্রিপশনও!

নিজস্ব প্রতিবেদন: সমগ্র বিশ্বেই করোনা পরিস্থিতি ক্রমশ আরও ভয়াবহ হয়ে উঠছে। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এক দিনে বিশ্বের ১ লক্ষ ৮০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে। এই সঙ্কটের পরিস্থিতিতে প্রযুক্তিকে কাজে লাগিয়ে করোনার বিষয়ে মানুষকে সচেতন করতে, ভাইরাসের সংক্রমণ রুখতে সচেষ্ট হয়েছে একাধিক দেশের শতাধিক ছোট-বড় সংস্থা। আর সেই উদ্যোগেই এ বার সামিল হল ডিজিটাল স্বাস্থ্য পরিষেবা অ্যাপ Swasth।

গভর্নিং কাউন্সিলের ক্রিস গোপালাকৃষ্ণান জানান, ডিজিটাল স্বাস্থ্য পরিষেবার এত বড় উদ্যোগ দেশে এই প্রথম। দেশের প্রত্যন্ত এলাকায় বসবাসকারী রোগীও এই অ্যাপের সাহায্যে চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ করে স্বাস্থ্য সংক্রান্ত যাবতীয় পরামর্শ পেতে পারেন একেবারে বিনামূল্যেই!

জানা গিয়েছে, আপাতত হিন্দি, ইংরেজি ও গুজরাতি ভাষায় অ্যাপভিত্তিক স্বাস্থ্য পরামর্শ পরিষেবা চালু হবে। পরবর্তীকালে আরও ২৫টি আঞ্চলিক ভাষায় মিলবে এই পরিষেবা। এই অ্যাপের নির্মাতাদের দাবি, দেশের মেডিক্যাল কাউন্সিল, জনস্বাস্থ্য সংস্থা এবং একাধিক বেসরকারি সংস্থার সঙ্গে হাত মিলিয়ে স্বাস্থ্য পরামর্শ পরিষেবার কাজ চালিয়ে যাবে Swasth, যাতে সাধারণ মানুষ উচ্চ গুণমান সম্পন্ন পরিষেবা দেশের যে কোনও প্রান্ত থেকে সহজেই পেতে পারেন।

আরও পড়ুন: UPI বিধি ভঙ্গের অভিযোগ! Google Pay-এর বিরুদ্ধে কড়া পদক্ষেপের নির্দেশ দিল্লি হাইকোর্টের

জানা গিয়েছে, ভিডিয়ো কল বা টেলিফোনের মাধ্যমে দেশের যে কোনও প্রান্ত থেকেই রোগীরা রেজিস্টার্ড চিকিৎসকদের থেকে নানা স্বাস্থ্য সমস্যার বিষয়ে পরামর্শ পেতে পারেন। কোন রোগীর কোন ধরনের চিকিৎসার প্রয়োজন, তা ঠিক করতে অ্যাপের কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থা (Artificial intelligence বা AI) সক্রিয় ভাবে কাজ করবে। এই অ্যাপের সাহায্যে চিকিৎসকদের সাক্ষরিত ডিজিটাল প্রেসক্রিপশনও পাবেন রোগীরা। এছাড়াও হোম কোয়ারেন্টিনে সহযোগিতা, ডায়াগনিস্টিক ও ফার্মেসি সংক্রান্ত সহযোগিতা, হাসপাতালের বেড খুঁজে দেওয়া এবং ভরতুকির দামে তা বুকিং করার জন্য সহযোগিতাও পাওয়া যাবে এই অ্যাপ থেকেই।