কেন্দ্রের চাপে পড়েই সরকার বিরোধী ‘খলিস্তানপন্থী’ অ্যাকাউন্ট বন্ধ করল Twitter

কৃষক আন্দোলন নিয়ে সরকার বিরোধী, ‘খলিস্তানপন্থী’ এমন ১২০০ টুইটার হ্যান্ডেলকে বন্ধ করার জন্য টুইটার কর্তৃপক্ষকে নোটিস পাঠিয়েছিল কেন্দ্র। 

Updated By: Feb 10, 2021, 03:56 PM IST
কেন্দ্রের চাপে পড়েই সরকার বিরোধী ‘খলিস্তানপন্থী’ অ্যাকাউন্ট বন্ধ করল Twitter

নিজস্ব প্রতিবেদন: টুইটারের নীতি ভঙ্গ করেছে যে যে অ্যাকাউন্ট সেগুলি ডিলিট করেছে সংস্থা। বলা যেতে পারে কেন্দ্রের চাপে পড়েই সরকার বিরোধী, ‘খলিস্তানপন্থী’ কিছু অ্যাকাউন্ট বন্ধ করল টুইটার কর্তৃপক্ষ। কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রকের চিহ্নিত করে দেওয়া সেই হ্যান্ডেলগুলিকে বন্ধ করা হয়েছে। তবে শুধুমাত্র এই নিয়ম ভারতের গ্রাহকদের জন্যই, কারণ বিদেশিদের হ্যান্ডেলকে বন্ধ করা হবে না বলে জানিয়েছে টুইটার কর্তৃপক্ষ।

ব্লগ পোস্টে টুইটার কর্তৃপক্ষ আরও জানিয়েছে, সাংবাদিক বা সংবাদমাধ্যমের কর্মী, সমাজকর্মী এবং রাজনীতিবিদদের অ্যাকাউন্ট বন্ধ করা হবে না। টুইটার কেন্দ্রকে স্পষ্ট জানিয়েছে, বাক স্বাধীনতায় হস্তক্ষেপ না করে ভারতীয় আইনের মধ্যে থেকেই প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে।  

আরও পড়ুন: আত্মনির্ভর ভারত, টুইটারের বদলে ভারতীয়দের হাতে এল 'KOO'

প্রসঙ্গত, #FarmerGenocide সহ ২৫৭টি  অ্যাকাউন্ট সরকার বিরোধী টুইট করেছে। এর মধ্যে ১২৬টি অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভেট করা হয়েছে। এদিকে কেন্দ্রীয় মন্ত্রক  ১২০০টি অ্যাকাউন্ট বন্ধ করার নির্দেশ দিয়েছে টুইটারকে, তার মধ্যে ৫৮৩টি বন্ধ করা হয়েছে বলে টুইটার জানিয়েছে।  কৃষক আন্দোলন নিয়ে সরকার বিরোধী, ‘খলিস্তানপন্থী’ এমন ১২০০ টুইটার হ্যান্ডেলকে বন্ধ করার জন্য টুইটার কর্তৃপক্ষকে নোটিস পাঠিয়েছিল কেন্দ্র।