নিজস্ব প্রতিবেদন: দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা, দেশের সুরক্ষার জন্য TikTok, UC Browser, Helo-সহ ৫৯টি চিনা মোবাইল অ্যাপ নিষিদ্ধ করেছে কেন্দ্র! কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রক থেকে জানানো হয়েছে, কোটি কোটি ভারতীয় মোবাইল এবং ইন্টারনেট ব্যবহারকারীদের স্বার্থ সুরক্ষিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সম্প্রতি TikTok-এর বিরুদ্ধে ব্যবহারকারীদের তথ্যচুরির গুরুতর অভিযোগ উঠেছে। বিষয়টি ধরা পড়েছে Apple-এর নতুন অপারেটিং সিস্টেম iOS 14-এর একটি বিশেষ ফিচারে। iOS 14-এর ওই ফাচারের সাহায্যে সহজেই ধরা পড়ে কোন অ্যাপ ইউজারের কোন তথ্য বা সার্চ হিস্টরি অ্যাকসেস করছে। জানা গিয়েছে, শুধু ভারতীয়দেরই নয়, দীর্ঘদিন ধরেই বিশ্ব জুড়ে iPhone ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ও কার্যকলাপের উপর নজরদারি চালাত TikTok।


যদিও ভারতে নিষিদ্ধ ঘোষণার ঘণ্টা খানেকের মধ্যেই নিজেদের অবস্থান জানিয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিয়েছেন TikTok ইন্ডিয়ার প্রধান নিখিল গান্ধী। নিখিল জানান, ভারতীয় আইন অনুযায়ী, ব্যবহারকারীদের সমস্ত তথ্যের গোপনীয়তা এবং সুরক্ষার বিষয়টি মেনে চলছে TikTok। সংস্থা তার ব্যবহারকারীর গোপনীয়তা এবং অখণ্ডতাকেই সর্বাধিক গুরুত্ব দিয়ে দেখে। কিন্তু ব্যবহারকারীদের সম্পর্কে কোন কোন তথ্য TikTok সংগ্রহ করে? কোন ক্ষেত্রে এই তথ্যগুলি কাজে লাগায় সংস্থা? আসুন জেনে নেওয়া যাক এ বিষয় চিনা বহুজাতিক ইন্টারনেট প্রযুক্তি সংস্থা ByteDance-এর জনপ্রিয় অ্যাপ TikTok-এর ব্যাখ্যা...


ব্যবহারকারীদের সম্পর্কে কোন কোন তথ্য TikTok সংগ্রহ করে?


১) ব্যবহারকারীদের প্রোফাইল সম্পর্কিত তথ্য সংগ্রহ করে TikTok।


২) ব্যবহারকারীরা কোন ধরনের ভিডিয়ো দেখেন, পোস্ট করেন বা পছন্দ করেন, সেই সম্পর্কিত তথ্য সংগ্রহ করে TikTok।


৩) অন্য কোন অ্যাপে TikTok-এর ভিডিয়ো শেয়ার করছেন ব্যবহারকারীরা, সেই সম্পর্কিত তথ্য সংগ্রহ করে সংস্থা।


৪) ব্যবহারকারীদের অনুমতিক্রমে তাঁদের Facebook, Twitter, Instagram, Google-এর প্রোফাইল সম্পর্কিত তথ্য সংগ্রহ করে TikTok।


৫) ব্যবহারকারীদের আইপি ঠিকানা, ব্রাউজিংয়ের ইতিহাস (IP address, browsing history) সম্পর্কিত তথ্য সংগ্রহ করে TikTok।


৬) ব্যবহারকারীদের অবস্থান সংক্রান্ত তথ্য সংগ্রহ করে TikTok।


আরও পড়ুন: ব্যবহারকারীদের কোনও তথ্যই চিনা সরকারকে দেওয়া হয়নি, দাবি TikTok ইন্ডিয়ার প্রধানের


কেন ব্যবহারকারীদের সম্পর্কিত এই সব তথ্য সংগ্রহ করে TikTok?


সংস্থার দাবি, অ্যাপের পরিষেবায় কোনও পরিবর্তন সম্পর্কে ব্যবহারকারীদের অবহিত করতে, ব্যবহারকারীদের নতুন ফলোয়ার সরবরাহ করার জন্য বা যে কোনও সমস্যায় ব্যবহারকারীদের পাশে থাকতে এই তথ্যগুলি সংগ্রহ করে TikTok। এছাড়াও, অ্যাপের অন্যান্য ব্যবহারকারীদের সঙ্গে যোগসূত্র গড়ে তুলতে, যে কোনও পোস্টের ক্ষেত্রে সংস্থার নির্দিষ্ট শর্তাবলী, নীতি সম্পর্কে ব্যবহারকারীদের অবহিত করতে উল্লেখিত তথ্যগুলি সংগ্রহ করে TikTok।