লঞ্চ হল WhatsApp Pay! জেনে নিন কোথায় চালু হল নতুন এই ডিজিটাল পেমেন্ট পরিষেবা

কী ভাবে কাজ করবে এই ডিজিটাল পেমেন্ট পরিষেবা? জেনে নিন...

Edited By: সুদীপ দে | Updated By: Jun 17, 2020, 06:57 PM IST
লঞ্চ হল WhatsApp Pay! জেনে নিন কোথায় চালু হল নতুন এই ডিজিটাল পেমেন্ট পরিষেবা

নিজস্ব প্রতিবেদন: অনলাইন টাকা লেনদেনের বিভিন্ন ইউপিআই অ্যাপের মতোই ভারতে বিগত বেশ কিছুদিন ধরেই WhatsApp Pay চালু হওয়ার কথা শোনা যাচ্ছিল। Facebook সম্প্রতি Jio-র শেয়ার কেনার পর এক জোটে WhatsApp-কে কাজে লাগিয়ে JioMart-এর ব্যবসা বাড়ানোর কথা ভাবনা চিন্তা করছে। এ সবের মধ্যেই লঞ্চ হয়ে গেল WhatsApp Pay ডিজিটাল পেমেন্ট পরিষেবা। তবে এই পরিষেবা ভারতে নয়, আপাতত চালু করা হয়েছে ব্রাজিলে।

১৭ জুন থেকেই ব্রাজিলে চালু হয়ে গিয়েছে WhatsApp Pay পরিষেবা। সংস্থা জানিয়েছে, ভবিষ্যতে বিভিন্ন সংস্থাই এই ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্মে যোগ দিতে পারবেন। এই পেমেন্ট প্ল্যাটফর্মে পরিষেবা ব্যবহারের জন্য কোনও বাড়তি খরচ হবেনা ইউজারদের। শুধু তাই নয়, ব্রাজিলের প্রায় সব ব্যাঙ্কেরই ক্রেডিট ও ডেবিট কার্ড ব্যবহার করা যাবে WhatsApp Pay প্ল্যাটফর্মে।

আরও পড়ুন: মারাত্মক বিপজ্জনক এই ৫২টি মোবাইল অ্যাপ, কেন্দ্রকে সতর্ক করলেন গোয়েন্দারা

প্রত্যেক লেনদেন ছয় ডিজিটের ‘এম পিন’ বা ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশনের মাধ্যমে সুরক্ষিত থাকবে। গত বছরই এই ডিজিটাল পেমেন্ট পরিষেবার কথা জানিয়েছিল মার্ক জুকেরবার্গের সংস্থা Facebook। এক বছরের বেশি সময় ধরে ভারতে অ্যাপের বিটা ভার্সানে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে সংস্থা। তবে এ দেশে কবে নাগাদ এই পরিষেবা চালু হবে, তা এখনও জানা যায়নি।