Budget 2021: কমতে পারে সোনার দাম, আহ্লাদে আটখানা মধ্যবিত্ত

বাজেটে জানিয়ে দিল কেন্দ্র, সোনা ও রুপোর ক্ষেত্রে আমদানি শুল্ক পর্যালোচনা করবে তারা।

Updated By: Feb 1, 2021, 06:41 PM IST
Budget 2021: কমতে পারে সোনার দাম, আহ্লাদে আটখানা মধ্যবিত্ত

নিজস্ব প্রতিবেদন: সব কিছুর দামই তো হুহু করে বাড়ছে। বাড়ছে সোনার দামও। মাসছয়েক বাদে ঘনিষ্ঠ আত্মীয়ের বাড়িতে রয়েছে অন্নপ্রাশনের নিমন্ত্রণ। একটু সোনা তো দিতেই হবে। কিন্তু পকেট যে ফাঁকা হয়ে যাবে। নাহ্! এই দুশ্চিন্তা থেকে এবার অন্তত মুক্তি মিলবে মধ্যবিত্তের। 

কেননা, সোনার দাম (Gold price) কমার একটা ইঙ্গিত মিলছে সোমবারের বাজেট থেকে। বাজেটে ঘোষণা, কমতে চলেছে আমদানি শুল্ক, ফলে কমবে সোনার দাম। শুধু দুশ্চিন্তামুক্তিই নয়, মধ্যবিত্ত আহ্লাদে আটখানা হয়ে গিয়েছে সোনার দাম কমার খবরে।

এ কথা ঠিক যে, অনেক কিছুর মতো সোনার দামেও বসছে কৃষি সেস (Agriculture Infrastructure and Development Cess/AIDC)। সোনার আমদানির ওপর সেই সেস বসছে ২.৫ শতাংশ। তবে, এর ফলে সোনার দাম বাড়ছে না।

Also Read: budget 2021: Budget 2021: Nirmala-র ঘোষণায় দাম বাড়ল কোন জিনিসের, সস্তা হল কোন পণ্য?

কেননা, দেশের স্বর্ণব্যবসায়ীদের কথা ভেবে নির্মলা সীতারামন (nirmala sitharaman) বাজেটে জানিয়ে দিলেন, সোনা ও রূপোর ক্ষেত্রে আমদানি শুল্ক পর্যালোচনা করবে কেন্দ্র। তাঁর এই মন্তব্য থেকে অর্থনীতিবিদরা ব্যাখ্যা করছেন, আমদানি শুল্ক কমলে একজোড়া লাভ। একদিকে কমতে পারে সোনা‌-রুপোর দাম। অন্য দিকে, কমবে চোরা পথে সোনা আমদানিও।

ভারতে সোনার দামের মধ্যেই অন্তর্ভুক্ত আমদানি শুল্ক এবং জিএসটি (GST)। ফলে আমদানি শুল্ক কমলে স্বাভাবিক ভাবেই সোনার দাম কমবে। বণিক মহল মনে করছে, সাধারণ মানুষকে এবার সোনা কেনার দিকে টানতে পারলে লাভবান হবেন ব্যবসায়ীরাই।

নির্মলা সীতারামন এদিন বলেন, আগে সোনার জন্য কাস্টম ডিউটি দিতে হত ১০ শতাংশ। সেটাকে ১২.৫ শতাংশ করতে বাধ্য হয়েছিলাম। এখন আমরা আরও শুল্ক হ্রাসের বিষয়টিকে অগ্রাধিকার দিচ্ছি।

Also Read: budget 2021: কোভিড পরিস্থিতির নিরিখে দেখলে এই বাজেট আশানুরূপই

.