কোন ভারতীয় অর্থমন্ত্রী সবচেয়ে বেশিবার সাধারণ বাজেট পেশ করেছেন?

ভারতীয় সংবিধানের আর্টিক্যাল ১১২ অনুযায়ী ভারতের কেন্দ্রীয় বাজেট (Union Budget of India) পেশ হয় সংসদে। এই বাজেটকে 'Annual financial statement' বলেও উল্লেখ করা হয়ে থাকে। ফি বছর দেশের অর্থমন্ত্রী সাধারণ বাজেট পেশ করেন। আগামীকাল দেশের ২৫তম অর্থমন্ত্রী অরুণ জেটলি তাঁর চতুর্থ বাজেট পেশ করবেন। কিন্তু জানেন কি, ভারতের অর্থমন্ত্রী হিসাবে কোন ব্যক্তি সবচেয়ে বেশিবার সাধারণ বাজেট পেশ করেছেন?

Updated By: Jan 31, 2017, 12:50 PM IST
কোন ভারতীয় অর্থমন্ত্রী সবচেয়ে বেশিবার সাধারণ বাজেট পেশ করেছেন?

ওয়েব ডেস্ক: ভারতীয় সংবিধানের আর্টিক্যাল ১১২ অনুযায়ী ভারতের কেন্দ্রীয় বাজেট (Union Budget of India) পেশ হয় সংসদে। এই বাজেটকে 'Annual financial statement' বলেও উল্লেখ করা হয়ে থাকে। ফি বছর দেশের অর্থমন্ত্রী সাধারণ বাজেট পেশ করেন। আগামীকাল দেশের ২৫তম অর্থমন্ত্রী অরুণ জেটলি তাঁর চতুর্থ বাজেট পেশ করবেন। কিন্তু জানেন কি, ভারতের অর্থমন্ত্রী হিসাবে কোন ব্যক্তি সবচেয়ে বেশিবার সাধারণ বাজেট পেশ করেছেন?

আরও জানুন- 'বাজেট'-শব্দটার আসল মানে কী?

তিনি ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী এবং অর্থমন্ত্রী মোরারজি দেশাই। বাজেট পেশের মোট সংখ্যার নিরিখে তিনি রেকর্ড গড়েছেন দেশে। মোট ১০ বার তিনি ভারতের সাধারণ বাজেট পেশ করেছেন সংসদে। প্রথম দফায় ১৯৫৯ থেকে ১৯৬৩ এবং পরবর্তীকালে ১৯৬৭-১৯৬৯ সালের মধ্যে। আরও একটা মজার রেকর্ড রয়েছে ভারতের প্রথম অকংগ্রেসি প্রধানমন্ত্রীর। অর্থমন্ত্রী থাকাকালীন তিনি মোট দুই বার তাঁর জন্মদিনে (২৯ ফেব্রুয়ারি'১৯৬৪ ও '১৯৬৮) বাজেট পেশ করেছেন।

এবার দেখে নিন স্বাধীন ভারতে বাজেট পেশের সংখ্যার নিরিখে কেন্দ্রীয় অর্থমন্ত্রীরা কে কোথায় দাঁড়িয়ে-

১) মোরারজি দেশাই (১০টি বাজেট)।
২) পি. চিদাম্বরম (৮ টি বাজেট)।
৩) প্রণব মুখোপাধ্যায়, যশবন্ত সিনহা, ওয়াই.বি. চৌহান এবং সি.ডি. দেশমুখ (৭ টি বাজেট)।
৪) মনমোহন সিং ও টি.টি. কৃষ্ণমাচারি (৬ টি বাজেট)।
৫) আর. ভেঙ্কটরমন এবং এইচ.এম. প্যাটেল (৩ টি বাজেট)।
৬) যশোবন্ত সিং, ভি.পি. সিং, সি. সুব্রামনিয়ম, জন মাথাই এবং আর.কে. শানমুখম চেট্টি (২ টি বাজেট)।

আরও পড়ুন- মোদী-ট্রাম্প বন্ধুত্বের জন্যই আমাকে গৃহবন্দী হতে হল : হাফিজ সইদ

.