একনজরে ব্রাজিল বিশ্বকাপের বিভিন্ন খবর

একনজরে ব্রাজিল বিশ্বকাপের বিভিন্ন খবর

Updated By: Jun 28, 2014, 01:24 PM IST

1. হেলিকপ্টার থেকে চিত্রসাংবাদিকদের ছবি তোলার জেরে অনুশীলন বন্ধ করে দিলেন চিলির কোচ সাম্পাওলি। দলের স্ট্র্যাটেজি বাইরে ফাঁস হয়ে যেতে পারে এই আশঙ্কায় তিনি দলের অনুশীলন বন্ধ করে দেন। চিলির ফুটবলাররাও এব্যাপারে কোচের পাশেই দাঁড়িয়েছেন।শনিবার প্রিকোয়ার্টার ফাইনালে চিলি মুখোমুখি হচ্ছে ব্রাজিলের।

2.বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পথে আর এক ফুটবলার। নাইজেরিয়ার বিরুদ্ধে চোট পাওয়ায় আর্জেন্টিনার সের্গেই আগুয়েরো সুইজারল্যান্ডের বিরুদ্ধে খেলতে পারবেন না। কিন্তু ওই ম্যাচে মেসিরা জিতলে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে আগুয়োরোর খেলার সম্ভাবনা নিয়ে দ্বিমত তৈরি হয়েছে। আর্জেন্টিনা দলের পক্ষ থেকে জানানো হয়েছে আগুয়েরোকে দ্রুত ফিট করে তোলার চেষ্টা হচ্ছে। আর্জেন্টিনা কোয়ার্টার ফাইনালে উঠলে প্রয়োজনে তাকে খেলানো হতে পারে। যদিও কোয়ার্টার ফাইনালে আগুয়েরোর খেলার ব্যাপারে আর্জেন্টিনা দলের চিকিত্সক কোনও নিশ্চয়তা দেননি।

3.বায়ুসেনার বিমানে বসেই নিজের দেশের খেলা দেখলেন আমেরিকার প্রেসিডেন্ড বারাক ওবামা। গোটা আমেরিকার মানুষের কাছে বিশ্বকাপে জার্মানি-আমেরিকা ম্যাচের গুরুত্ব ছিল অন্যরকম। নিউইয়র্কের গভর্নর সরকারী কর্মচারিদের মধ্যাহ্নভোজের সময় বাড়িয়ে দিয়েছিলেন এই ম্যাচ দেখার জন্য। আমেরিকার প্রেসিডেন্ড বারাক ওবামাও তার ব্যস্ততম কর্মসূচির মধ্যে খেলা দেখে বুঝিয়ে দেন ম্যাচটির গুরুত্ব কতটা ছিল।পরে দল শেষ ষোলোয় যাওয়ায় ফুটবলারদের অভিনন্দনও জানান তিনি।

4. বিশ্বকাপ জ্বর পৃথিবীর গণ্ডি ছাড়িয়ে পৌছে গেল মহাকাশেও। ব্রাজিলের মাটিতে যখন জার্মানি-ইউএসএ যুদ্ধ চলছে, ঠিক সেই সময়েই দুই দেশ মুখোমুখি হয়েছিল আরেক মহাযুদ্ধে। তবে তা ব্রাজিলে নয়। মহাকাশে চলল জার্মানি-ইউএসএ-র মধ্যে লড়াই। লড়লেন দুদেশের মহাকাশচারীরা। ইউরোপিয়ান স্পেস এজেন্সির প্রকাশ করা একটি ভিডিও-তে উঠে এসেছে সেই সমস্ত মুহুর্তের ছবি। সেখানে এক রোবটকেও দেখা গেছে ফুটবলপ্রেমে মজে উঠতে। হাত তুলে, নানা আদব-কায়দায় খেলা জমিয়ে দেয় ইউএস স্পেস রোবট, রোবোনট টু-ও।

5. ডেভিড বেকহ্যাম আমেরিকায় যাওয়ার পর থেকেই সেদেশের ফুটবল জনপ্রিয়তা ক্রমশ বাড়তে থাকে। এই বিশ্বকাপে তার আঁচ ক্রমশই বাড়ছে। আমেরিকা-জার্মানির মধ্যে গ্রুপ অফ ডেথের ম্যাচকে ঘিরে উন্মাদনার মধ্যেই ছবিটা পরিস্কার। দক্ষিণ ক্যালিফোর্নিয়ার হারমোসা বিচে এই ম্যাচ জায়ান্ট স্ক্রিনে দেখার জন্য উপস্থিত হয়েছিলেন কয়েকশো মানুষ। একই চিত্র ছিল নিউইয়র্কের বিশ্ববিখ্যাত মানহাটন ব্রিজের নিচেও।

6. কলম্বিয়ার বিরুদ্ধে প্রিকোয়ার্টার ফাইনাল খেলতে রিওতে পৌছল উরুগুয়ে। আর ঠিক তখনই ট্র্যাজিক হিরো লুই সুয়ারেজ নিজের শহর মন্টিভিডিওতে পা রাখলেন। চিলিয়ানিকে কামড়ে নির্বাসিত হয়ে বিশ্বকাপের আসর থেকে সুয়ারেজকে বিষন্ন মনে ফিরতে হল বাড়িতে। তবে এই হতাশার মধ্যেও পাশে পেলেন ব্রাজিলীয় ফুটবলার ফ্রেডকে। ফ্রেড জানিয়েছেন সুয়ারেজের শাস্তি অবশ্যই হওয়া উচিত ছিল। কিন্তু শাস্তিটা একটু বেশিই হয়েছে।

7.ঘানার পর এবার নাইজেরিয়া। দুদিন আগে বিশ্বকাপের অ্যাপিয়ারেন্স ফি নিয়ে অশান্তি তৈরি হয়েছিল ঘানা শিবিরে। সেদেশের প্রেসিডেন্ট টাকা পাঠিয়ে সেই ঝামেলা মেটান। এবার একই সমস্যা তৈরি হয়েছে নাইজেরিয়া শিবিরে। অ্যাপিয়ারেন্স ফি না পাওয়াতে অনুশীলন বয়কট করলেন নাইজেরিয়ার ফুটবলাররা।

.