জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পৃথিবীর অন্যতম ঝাল লঙ্কা দিয়ে তৈরি পটেটো চিপস। স্কুলে 'নেহাতই মজা'র জন্য সেই চিপস খেয়ে এবার অসুস্থ হয়ে পড়ল ১৪ পড়ুয়া। ঘটনাটি ঘটেছে জাপানের টোকিও শহরে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন:  Joe Biden: করোনা আক্রান্ত জো বাইডেন, নির্বাচনী লড়াই থেকে সরছেন! জল্পনা তুঙ্গে


ভুত জোলোকিয়া নামেই বেশি পরিচিত। কেউ কেউ আবার 'রাজা মির্চি'বা 'কিং চিলি'-ও বলেন। বিশ্বের অন্য়তম ঝাল লঙ্কার চাষ হয় উত্তর-পূর্ব ভারতে। সেই লঙ্কা দিয়েই তৈরি করা হয় পটেটো চিপস। কিন্তু এতটাই ঝাল যে, সেই চিপস নাবালকদের পক্ষে রীতিমতো বিপজ্জনক। এমনকী, যাঁরা মশলাদার খাবার খেতে ভালোবাসেন, তাঁদেরও 'সাবধানে খাওয়া'র পরামর্শ দেওয়া হয়। প্যাকেটের লেখা থাকে, '১৮ বছরের কম বয়সীদের জন্য উপযুক্ত নয়'।


টোকিও-র একটি স্কুলে ভুত জোলোকিয়া দিয়ে আলু চিপস খায় জনা তিরিশেক পড়ুয়া। অসুস্থ হয়ে পড়ে ১৪ জন। ১৩ জন মেয়ে, আর একজন ছেলে। স্রেফ বমি ভাব, সঙ্গে মুখে যন্ত্রণা-ও শুরু হয় তাদের। খবর দেওয়া হয় দমকল ও পুলিসে। তড়িঘড়ি ওই পড়ুয়াদের ভর্তি করা হয় হাসপাতালে।


এদিকে যে কোম্পানি ওই চিপস তৈরি করেছে, সেই কোম্পানির তরফে গ্রাহকদের 'অসুবিধা'র ক্ষমা চেয়ে বিবৃতি দেওয়া হয়েছে। ২০০৭ থেকে ২০১১ সাল পর্যন্ত বিশ্বের অন্যতম ঝাল লঙ্কা হিসেবে ভুত জোলোকিয়া নাম উঠেছিল গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে।


আরও পড়ুন:  Bangladesh Quota Agitation: কোটা আন্দোলনের জেরে উত্তপ্ত পরিস্থিতি, বন্ধ ঘোষণা হল ঢাকা-সহ একাধিক বিশ্ববিদ্যালয়



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)