সাড়ে চারদিনের Working Week! প্রতি সপ্তাহে শুক্রবার দুপুর থেকেই অফিস ছুটি!

এতে কর্মীদের সামাজিক ও মানসিক স্তরে এক সুস্থিতি তৈরি হবে।

Updated By: Dec 7, 2021, 05:15 PM IST
সাড়ে চারদিনের Working Week! প্রতি সপ্তাহে শুক্রবার দুপুর থেকেই অফিস ছুটি!

নিজস্ব প্রতিবেদন: এবার থেকে আর ছ'দিনের সপ্তাহ নয়, নয় পাঁচ দিনের সপ্তাহও, এখন থেকে স্রেফ সাড়ে চারদিনের 'ওয়ার্কিং উইক'! আশ্চর্য হচ্ছেন?

গল্প-কথা নয়, কর্মসংস্কৃতির উন্নতির দিকে লক্ষ্য রেখে এবার এরকমই এক সিদ্ধান্ত নিতে চলেছে অফিসকাছারিগুলি। তবে এ দেশে নয়। সপ্তাহান্তিক ছুটি ও কর্মসংস্কৃতির এই চর্চা শুরু করছে আরব এমিরেটস। 

আরব দেশ তাদের অফিস-কাছারিতে এবার সাড়ে চারদিনের কর্মসপ্তাহ শুরু করতে চলেছে। এবার থেকে শুক্রবার দুপুরবেলাই ছুটি শুরু হয়ে যাচ্ছে সেখানে। অর্থাৎ, 'উইকেন্ড' শনিবার দুপুর থেকে শুরু না হয়ে ২৪ ঘণ্টা আগে শুক্রবার দুপুর থেকে শুরু হয়ে যাচ্ছে। শনি ও রবি পুরো ছুটি, যথারীতি সোমবার থেকে আবার কাজ শুরু।

আসলে সে দেশের কর্মীদের ওয়ার্ক-লাইফ বাড়াবার জন্যও এই সিদ্ধান্ত বলে জানিয়েছে আরব দেশ। কর্মীদের মনের শান্তিবৃদ্ধি, তাঁদের আর্থসামাজিক অবস্থানকে নির্বিঘ্ন রাখা এবং অবশ্যই কর্মসংস্কৃতির উন্নয়ন-- সবকিছুর ইতিবাচকতার দিকে নজর রেখেই এই সিদ্ধান্ত।

আরব এমিরেটসই বিশ্বে এ বিষয়ে পথিকৃৎ। তারাই বিশ্ব জুড়ে প্রচলিত 'ফাইভ-ডে উইক' সিস্টেম থেকে সরে এসে প্রথম চালু করল ৪.৫ ডে উইক ব্যবস্থা। এবং উপসাগরীয় দেশগুলির মধ্যেও আরবই প্রথম দেশ যারা সপ্তাহে দুদিন ছুটি ঘোষণা করল। 

শুক্রবার দিনটি প্রার্থনার দিন। কাজ শেষ করে দুপুরবেলা বাড়ি থেকে বেরিয়ে অনেক চাপমুক্ত ভাবে খোলা মনে প্রার্থনায় অংশ নেওয়া যাবে। এর ফলে কর্মীদের সামাজিক সাংস্কৃতিক ও মানসিক স্তরে এক সুস্থিতি তৈরি হবে যা আদতে দেশের কর্মসংস্কৃতিরই উন্নতি ঘটাবে বলে মনে করছে আরব প্রশাসন।  

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: যৌন আবেদনময়ী Rihanna-র মুকুটে নতুন পালক!